• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

শান্তিরক্ষায় প্রাপ্ত টাকা লেনদেনে নিয়ে ষড়যন্ত্রে মেতেছে কুচক্রীমহল

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২২  

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কয়েক দশক ধরে শান্তি মিশনে গৌরবের সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন বাংলাদেশি শান্তিরক্ষীরা। বর্তমানে শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ। তবুও একটি কুচক্রীমহল সামাজিক যোগাযোগ মাধ্যমে একরে পর এক শান্তিরক্ষায় দেশের সশস্ত্র বাহিনী নিয়ে অপপ্রচার চালিয়ে আসছে।

বিদেশের মাটিতে বসে এই দেশবিরোধী অপশক্তিরা সোশ্যাল মিডিয়ায় প্রচার করছে, ‘সশস্ত্র বাহিনীর ব্যাংকগুলোতে শান্তিরক্ষা খাত থেকে প্রাপ্ত টাকা লেনদেনে নিষেধাজ্ঞা জারি করেছে জাতিসংঘ। ’যা সম্পূর্ণ মিথ্যা ও বিভ্রান্তিকর। অথচ জাতিসংঘের অফিসিয়াল ওয়েবসাইটে এ সংক্রান্ত কোনো তথ্য নেই। এমনকি আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরও (আইএসপিআর) নিশ্চিত করেছে এ সংক্রান্ত কোনো নির্দেশনা বা নিষেধাজ্ঞা নেই।

মঙ্গলবার (১১ জানুয়ারি) সায়েদুল ইসলাম মন্টু নামে এক ফেসবুক আইডি থেকে এমন অপপ্রচার চালানো হয়। তিনি তার পোস্টে লেখেন- ‘পরিস্থিতি ক্রমশঃ জটিল থেকে জটিলতর হচ্ছে। জাতিসংঘ শান্তিরক্ষা খাতে প্রাপ্ত টাকা বাংলাদেশের ৩টি রাষ্ট্রীয় ব্যাংকে লেনদেনের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে জাতিসংঘ।এখন থেকে জাতিসংঘের টাকা সেনাবাহিনীর ট্রাস্ট ব্যাংক, আনসারের আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক ও বিজিবির সীমান্ত ব্যাংক ছাড়া অন্য ব্যাংক মারফত লেনদেন করতে হবে।’

অস্ট্রেলিয়া প্রবাসী সায়েদুল ইসলাম মন্টুর ফেসবুক প্রোফাইল ঘেঁটে সরকার এবং রাষ্ট্রবিরোধী নানা অপপ্রচার দেখা যায়। তিনি নিয়মিত বিএনপি-জামায়াতের পক্ষে মিথ্যা বানোয়াট পোস্ট করেন।

তার এই বিষয়ে ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হুমাইরা আজম জানান, ব্যাংক লেনদেন সংক্রান্ত কোনো নির্দেশনা বা নিষেধাজ্ঞা নেই। আমরা নিয়ম মেনে সকল লেনদেন করছি।

এছাড়া জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির অফিস সূত্র জানায়, ‘এ সংক্রান্ত কোনো নির্দেশনা জাতিসংঘ থেকে দেওয়া হয়নি। শান্তিরক্ষায় বাংলাদেশের সশস্ত্র বাহিনীর যথেষ্ট সুনাম রয়েছে। শুধু ব্যাংক লেনদেন না যেকোনো ধরনের নির্দেশনা বা নিষেধাজ্ঞা আসলে সেটা অফিসিয়ালি জানানো হয় তখন সেটা সবাই জানতে পারে। ইদানীং লক্ষ্য করা যাচ্ছে দেশের সশস্ত্র বাহিনী নিয়ে একটি কুচক্রীমহল নানা ষড়যন্ত্রমূলক অপপ্রচার চালাচ্ছে। এসবে কান দেবেন না।’