• বুধবার   ২৮ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১২ ১৪২৮

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

পিরোজপুর সংবাদ

দেশের উত্তরাঞ্চলে গড়ে উঠবে গ্যাসভিত্তিক শিল্প

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৪ জুন ২০২১  

দেশের উত্তরাঞ্চলে প্রাকৃতিক গ্যাস সরবরাহ নিশ্চিত করতে একটি বড় প্রকল্প গ্রহণ করেছে সরকার। এ প্রকল্পের আওতায় রংপুর, সৈয়দপুর, পীরগঞ্জ ও উত্তরা ইপিজেড এবং প্রস্তাবিত নীলফামারী অর্থনৈতিক অঞ্চলের শিল্প প্রতিষ্ঠানগুলোতে পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা হবে।

‘রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ’ শীর্ষক এ প্রকল্পটির মাধ্যমেই এসব এলাকায় পাইপলাইন নির্মাণ করা হবে। পাইপলাইন হয়ে গেলে বিদ্যমান ও নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রসহ অন্যান্য শিল্প কারখানায় নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ করা যাবে। ফলে এই প্রকল্পের মাধ্যমে এলাকায় শিল্পোৎপাদন ও কর্মসংস্থান বাড়বে। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

পরিকল্পনা কমিশন সূত্র আরো জানিয়েছে, সরকারের পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সঙ্গতিপূর্ণ- অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় জ্বালানি খাতের অন্যতম লক্ষ্য হচ্ছে ‘দক্ষ এবং ব্যয় সাশ্রয়ী প্রাথমিক জ্বালানি সরবরাহ করা’। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অভীষ্ট-৭ এ সকলের জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য, টেকসই ও আধুনিক জ্বালানি সহজলভ্য করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

‘রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণের মাধ্যমে রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন এলাকায় প্রাকৃতিক গ্যাস সরবরাহ বাড়বে। ফলে প্রকল্প এলাকায় শিল্প প্রতিষ্ঠান, বাণিজ্যিক গ্রাহক ও অন্যান্য গ্রাহকদের নিকট গ্যাস সরবরাহের মাধ্যমে এ অঞ্চলে শিল্পায়নসহ আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভব হবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ কর্তৃক প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ২৫৮ কোটি ১১ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ২৫৬ কোটি ৪৩ লাখ টাকা এবং পেট্রোবাংলার নিজস্ব অর্থায়নের পরিমাণ ১ কোটি ৬৮ লাখ টাকা যোগান দেওয়া হবে।

প্রকল্পটি আগামী ২০২৩ সালের জুন মেয়াদকালের মধ্যে বাস্তবায়নের লক্ষ্যে ২২ জুন অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় অনুমোদন দিয়েছে।

সূত্র জানায়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উদ্যোগে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড (পিজিসিএল)ও পেট্রোবাংলা প্রকল্পটি বাস্তবায়িত করবে। রংপুর সদর, পীরগঞ্জ, নীলফামারী সদর ও সৈয়দপুরে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

প্রকল্পের আওতায় ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন, গ্যাস পাইপলাইন স্থাপন, মাটি ভরাট, আঞ্চলিক বিপনন কার্যালয় নির্মাণ, এপ্রোচ রোড নির্মাণসহ নানা ধরনের পূর্ত কাজ করা হবে।

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, সরকারের উন্নয়ন কর্মকান্ডের আওতায় দেশের উত্তরাঞ্চলে শিল্পায়নের উদ্দেশ্যে এ প্রকল্পটি গ্রহণ করেছে খনিজ সম্পদ ও জ্বালানি বিভাগ। আশা করছি প্রকল্পটি বাস্তবায়িত হলে উত্তরাঞ্চলে শিল্পায়নের মাধ্যমে বহুমানুষের কর্মসংস্থান নিশ্চিত হবে। এতে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি বাড়বে।