• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের রিয়াক্টর ভবনের ডোম স্থাপন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ জুলাই ২০২১  

নির্মানাধীন রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথস ইউনিটের রিয়াক্টর ভবনের আভ্যন্তরীন কন্টেইনমেন্ট ডোমের ষষ্ঠ টায়ার স্থাপন সম্পন্ন হয়েছে ৷ ৪৪ মিটার ব্যাসার্ধ এবং ১৮৫ টন ওজনের এই ধাতব কাঠামোকে রিয়াক্টর ভবন কন্টেইনমেন্টের সিলিন্ডার আকৃতির অংশে +৪৪.১০০ উচ্চতায় স্থাপন করা হয়েছে।  

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন-রোসাটমের প্রকৌশল শাখা এএসই জেএসসি রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রটির নির্মানকারী প্রতিষ্ঠান৷ রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়৷

এই কাজটি ট্রেস্ট রোসাটমের বাংলাদেশ শাখার বিশেষজ্ঞরা ১৩৫০ টন উত্তোলন ক্ষমতা সম্পন্ন ভারী ক্রলার ক্রেনের মাধ্যমে সম্পন্ন করেছে ৷ এর আগে ১৫ টি স্টিল কেবল বিশিষ্ট একটি বিশেষ বিম স্থাপন করা হয়।
 
এএসই জেএসসি-র ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র নির্মান প্রকল্পের ডাইরেক্টর অ্যালেক্সি ডেইরি বলেন, আভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের তিনটি টায়ারের প্রথমটি অ্যাসেম্বল করা হয়েছে। এর পরের ধাপে নকশা অনু্যায়ী বাকি দু’টি টায়ারকে রিয়াক্টর ডোম কন্টেইনমেন্টে প্রি-অ্যাসেম্বল করা। এই কাঠামোগুলোকে ঝালাইয়ের সঙ্গে সংযোজনের কাজ শেষ হওয়া মাত্রই আমরা ডোম-এ কনক্রিটের ঢালাই শুরু করবো ৷

এই কাজের জন্য কয়েক মাস ধরে প্রস্তুতি নেওয়া হয়। রিয়াক্টর ভবনের তিন টায়ারের এই মেটাল ইউনিটকে পাওয়ার ইউনিটের অদূরে বিশেষ স্লিপওয়েতে ১৮৫ টন এবং ১৯১ টনে প্রি-অ্যাসেম্বল করা হয় ।

রোসাটমের প্রকৌশল শাখার নকশার অনুযায়ী এটি নির্মিত হচ্ছে। এই প্রকল্পে মোট ২টি ইউনিটের  প্রত্যেকটিতে ভিভিইআর ১২০০ টাইপের জেনারেশন থ্রি প্লাস চুল্লি থাকছে এবং এগুলোর জীবনকাল ৬০ বছর, যা পরে আরো ২০ বছর বাড়ানো যেতে পারে। এই ভিভিইআর ১২০০ রিয়াক্টর রাশিয়ার  নভোভোরোনেঝ পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটে সফলভাবে ব্যবহার করা হচ্ছে।