• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আগস্টে চলাচলের জন্য খুলে দেয়া হবে ঢাকা বাস র‍্যাপিড ট্রানজিট

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৮ মে ২০২২  

আগামী বছরের আগস্টে চলাচলের জন্য খুলে দেয়া হবে যানজট কমানোর আরেকটি মেগাপ্রকল্প ঢাকা বাস র‍্যাপিড ট্রানজিট। প্রকল্পটির ব্যবস্থাপনা পরিচালক জানিয়েছেন এরিমধ্যে ৭৭ শতাংশ কাজ শেষ হয়েছে। ১৩০টি বিদ্যুৎচালিত বাস দিয়ে শুরু হবে দেশের প্রথম বিআরটির যাত্রা।

তবে কাজে দেরি হবার প্রসঙ্গে তিনি বলেন, ঠিকাদারদের কারণেই প্রকল্পের কাজ পিছিয়েছে। দেশের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রকল্প আর বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল সড়ক ঢাকা বাস র‍্যাপিড ট্রানজিট। যে প্রকল্পটির কাজ শুরু হয় ২০১২ সালে। প্রকল্পের মেয়াদ ও খরচ বাড়ানোর পর সেটি এখন শেষ হচ্ছে আগামী বছর। শেষ হচ্ছে প্রায় ২১ কিলোমিটারের স্বস্তিদায়ক এই পথের নির্মাণ কাজ। গাজীপুর চৌরাস্তায় বসে গেছে ফ্লাইওভারের ২৪টি পিলার ও ২২টি পিয়ার ক্যাপ।

 

এখন রাতদিন এক করে বসানো হচ্ছে ব্যালেন্স ক্যান্টিলিভারের তিনটি স্প্যান। আরেক পাশে চৌরাস্তার দক্ষিণ অংশে রাজধানীমুখী ৬ পিলারের ওপর বক্স গার্ডারের ৫ স্প্যানও বসে গেছে।

 

প্রকল্পের সদ্য দায়িত্বপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম জানালেন, কাজ শেষ হয়েছে ৭৭ শতাংশ। এ বছরের ডিসেম্বরের মধ্যেই মূল কাজটি শেষ হবে। আর আগামী বছরের আগস্ট নাগাদ নতুন এই পথের সুফল মিলবে বলে জানালেন তিনি।

তবে সড়কটিতে কি ধরণের বাস চলবে তা নিয়ে বারবার সিদ্ধান্ত পরিবর্তন হয়েছে। একবার আলোচনায় এসেছে বিদ্যুৎচালিত বাস চলার তথ্য।

সেখান থেকে সরে বিদ্যুৎচালিত আর্টিক্যুলেটেড বাস চালুর পরিকল্পনা হয়। সেই সিদ্ধান্ত আবারও পাল্টে ডিজেলচালিত বাস কেনার সিদ্ধান্ত হয়। সবশেষ সেটাও পাল্টে এখন বলা হচ্ছে, এই পথে চলবে ১৩০টি বিদ্যুৎচালিত বাস।

তবে প্রকল্পের কাজ শুরুর পর থেকে গেলো এক বছরে কাজের গতি বেড়েছে কয়েকগুণ। পথটি চালু হলে গাজীপুর থেকে মাত্র আধা ঘণ্টায় উত্তরা পর্যন্ত আসতে পারবেন যাত্রীরা।