• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নেতিবাচক রাজনীতিই বিএনপিকে গ্রাস করেছে: কাদের আওয়ামী লীগের মূল শক্তি জনগণ: মাহবুব উল আলম হানিফ দারিদ্র্য দূরীকরণ প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য: প্রাণিসম্পদমন্ত্রী প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মাসেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাবেন বিএনপি নেতারা: কাদের পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে: পাটমন্ত্রী মানুষের মুখে হাসি দেখে বিএনপি’র বুকে ব্যথা হয়: ওবায়দুল কাদের নির্বাচনকে প্রহসনে রূপান্তরের কোনো ইচ্ছা আমাদের নেই: সিইসি বিএনপি ষড়যন্ত্র বন্ধ করলেই দেশের অগ্রগতির প্রতিবন্ধকতা দূর হবে: কাদের বাংলাদেশে জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকাবাসীর জন্য সুদিন নিয়ে আসছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৮ মে ২০২২  

চলতি বছরের জুনের পরই ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের দ্বিতীয় পর্ব তেজগাঁও থেকে কমলাপুর অংশের কাজ শুরু হবে। আর্থিক ও জনবল সংকট কাটিয়ে নির্ধারিত সময়ে পুরো প্রকল্প শেষ করার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। চলতি বছরই এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে তেজগাঁও পর্যন্ত খুলে দেওয়ার জন্য তিন শিফটে চলছে কাজ।

নগরজুড়ে যানজেটরে চিত্র যেন নিত্যদিনের রুটিন। বিশেষ করে বিমানবন্দর থেকে খিলগাঁও, বনানী, মহাখালী হয়ে এ পথ পাড়ি দিতে কখনো অপেক্ষা করতে হয় ঘণ্টার পর ঘণ্টা।

তবে এ পথে যেন সুদিনের আভাস দিচ্ছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। তিনটি ধাপে হচ্ছে এক্সপ্রেসওয়ের কাজ। প্রথম ধাপে বিমানবন্দর থেকে বনানী, দ্বিতীয় ধাপে বনানী থেকে মগবাজার আর তৃতীয় ধাপ মগবাজার থেকে কমলাপুর হয়ে চিটাগাং রোড। তবে প্রথম পর্যায়ের প্রথম ধাপ আর দ্বিতীয় ধাপের একাংশ অর্থাৎ তেজগাঁও পর্যন্ত কাজ চলছে পুরোদমে। লক্ষ্যটা চলতি ডিসেম্বরে চালুর। সময়ের সঙ্গে কাজের হিসাব কিছুটা কম হলেও কর্তৃপক্ষ বলছে নির্ধারিত সময়ে কাজ শেষ করতে দিনরাত এক করে চলছে তিন শিফটে কাজ।
 
ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্পের হেড অফ কনস্ট্রাকশন জাও সুগং বলেন, আমরা চাইছি না একদিনও সময় নষ্ট করতে। তাই দিনের ২৪ ঘণ্টা ও সপ্তাহের ৭ দিনই কাজ চালিয়ে যাচ্ছি।
এ মুহূর্তে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে বনানী থেকে তেজগাঁও অংশের ক্রস বিমের কাজ। রেললাইনের ওপরে এ অংশের কাজকেই সবচেয়ে চ্যালেঞ্জিং মানছেন প্রকল্প সংশ্লিষ্টরা। এরপরেই দ্বিতীয় পর্ব অর্থাৎ তেজগাঁও থেকে কমলাপুরের কাজে হাত দেবেন তারা। বলছেন আর্থিক সংকট কাটিয়ে এবার পুরোদমে এগিয়েছে কাজ।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্পের পরিচালক এ এইচএম শাখাওয়াত আকতার বলেন, এখন আর কোনো টাকার সমস্যা নেই। চলতি বছরের জুনের পরই ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের দ্বিতীয় পর্ব তেজগাঁও থেকে কমলাপুর অংশের কাজ শুরু হবে। প্রথম অংশের অর্ধেকের বেশি শেষ হয়েছে ডেস্কস্লাব ঢালাইয়ের কাজ।