• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

৭ লাখ মানুষের দুর্ভোগের অবসান

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩  

বগুড়ার সোনাতলায় সুখদহ নদীর ওপর ব্রিজ নির্মাণের ফলে সোনাতলা-সারিয়াকান্দি উপজেলার ১৯ ইউপির প্রায় ৭ লাখ মানুষের দীর্ঘদিনের ভোগান্তির অবসান হয়েছে।
জানা যায়, বগুড়ার সোনাতলা উপজেলার সঙ্গে সারিয়াকান্দি উপজেলার যোগাযোগ রক্ষাকারী সড়কের সুখদহ নদীর ওপর ব্রিজ নির্মাণের দাবি ছিল দীর্ঘদিনের। সাবেক এমপি আব্দুল মান্নানের প্রচেষ্টায় অবশেষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ওই খেয়াঘাটে ব্রিজ নির্মাণের টেন্ডার আহবান করেন ২০১৯ সালে। এরপর গত ২০২২ সালের ২৫ এপ্রিল আনুষ্ঠানিকভাবে ব্রিজটির উদ্বোধন করেন বর্তমান এমপি সাহাদারা মান্নান।

স্থানীয়রা জানান, এটি একটি গুরুত্বপূর্ণ সড়ক। সারিয়াকান্দি-সোনাতলার মাঝে সেতুবন্ধন সৃষ্টি করবে ব্রিজটি। শুধু তাই না ওই সড়ক দিয়ে প্রায় ৬ থেকে ৭ লাখ মানুষ যাতায়াত করে সারাদেশে। খেয়াঘাটটির গুরুত্ব অনেক বেশি, তাই ওই খেয়াঘাটের ব্রিজ নির্মাণের দাবি ছিল স্বাধীনতার পর থেকে।

স্থানীয় এলাকাবাসী আজিজার রহমান বলেন, ‘স্বাধীনতার যুদ্ধের সময় থেকে বিভিন্ন সময় ওই খেয়াঘাটে বাঁশের সাঁকো ও ডিঙি নৌকা দিয়ে পারাপার হতে গিয়ে নারী ও শিশুসহ প্রায় দুই ডজন মানুষকে প্রাণ হারাতে হয়েছে। ব্রিজটির কাজ প্রায় শেষের দিকে আমাদের দুর্ভোগের অবসান ঘটতে চলছে’।

মোখলেসার উদ্দিন নামের এক কৃষক বলেন, ‘আমাদের এলাকার উৎপাদিত ফসল, কৃষপণ্য এখন সারাদেশে পরিবহন করতে বেগ পেতে হবে না। সহজেই পরিবহন করতে পারবো। এতে করে চরাঞ্চলে উৎপাদিত ফসলের ন্যায্য দাম পাবো আমরা’।

মেহজাবিন মিম নামের এক শিক্ষার্থী জানান, ব্রিজ না থাকার ফলে স্কুলে যেতে আমাদের খুবই অসুবিধা হতো বিশেষ করে বর্ষা মৌসুমে। এখন আমরা খুশি এখানে একটি ব্রিজ হচ্ছে।

স্থানীয় এমপি সাহাদারা মান্নান বলেন, ‘প্রয়াত এমপি আব্দুল মান্নানের অবশিষ্ট কাজটি সম্পন্ন হলো। এলাকাবাসীর দীর্ঘদিনের একটা অবসান দূর হতে চলছে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমরা কৃতজ্ঞ’।

ব্রিজটির ঠিকাদার প্রতিষ্ঠান মের্সাস মোজহার ইন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ইঞ্জিনিয়ার রায়হান শেখ বলেন, ‘ব্রিজটির এপ্রোচ (সংযোগ সড়ক) কাজ বাকি আছে শুধু। আশাকরি এক মাস অর্থাৎ ডিসেম্বর মাসের শেষের দিকেই কাজ শেষ হবে’।

সোনাতলা উপজেলা প্রকৌশলী মাহবুবুল হক বলেন, ‘৬ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে সোনাতলা উপজেলার চরপাড়াহাট-হাটশেরপুর ইউপি হয়ে করমজাহাট রাস্তার ঠাকুরপাড়া বুড়ামেলায় নির্মিত হয়েছে আরসিসি গার্ডার ব্রিজ। স্থানীয় সরকার প্রকৌশলী বিভাগ ব্রিজ নির্মাণের কাজ বাস্তবায়ন করছে। বিশ্বব্যাংকের অর্থায়নে এর চুক্তিমূল্য ধরা হয়েছিলো ৬ কোটি ৮০ লাখ ৫০ হাজার ৯৬ টাকা’।

তিনি আরো বলেন, ‘ব্রিজটি নির্মাণের ফলে সোনাতলা-সারিয়াকান্দিবাসীর দীর্ঘদিনের ভোগান্তির অবসান ঘটতে যাচ্ছে। আশাকরি জানুয়ারির প্রথম সপ্তাহেই ব্রিজটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হবে’।