• শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৮ সফর ১৪৪৩

পিরোজপুর সংবাদ

পুঁজিবাজারে লেনদেন আজ সূচকের ওঠানামায়

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৬ জুলাই ২০২১  

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের ওঠানামার মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সরকারঘোষিত কঠোর বিধি-নিষেধের মধ্যে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ মঙ্গলবার (৬ জুলাই) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩২৭ ও ২২২৩ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩৫৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৭টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কম্পানির শেয়ারের দর।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো এমএল ডায়িং, অ্যাপোলো ইস্পাত, কেয়া কসমেটিকস, ফার ক্যামিকেল, আলিফ ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ, ওয়েস্টার্ন মেরিন, ন্যাশনাল ফিড, ম্যাকসন স্পিনিং ও মুন্নু সিরামিক।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১৯ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ৯ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৭ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ৬৭টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৩৮টি কম্পানির দর। আর ৫১টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।