• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

প্রথম কোনো রাষ্ট্রকে ঋণ দিল বাংলাদেশ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২১ আগস্ট ২০২১  

করোনাসময়ে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলংকা সংকটের মুখোমুখি হয়েছে। এসময়ে শ্রীলংকার পাশে এসে দাড়িয়েছে প্রতিবেশি দেশ বাংলাদেশ। শ্রীলংকাকে ঋণ দেওয়ার মাধ্যমে প্রথম কোনো রাষ্ট্রকে ঋণ দিল বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে এই ডলার দেওয়া হয়েছে। প্রতিশ্রুত ২৫ কোটি ডলার ঋণের মধ্যে ৫ কোটি ডলার ঋণ দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশি অর্থমানে যার মূল্য ৪২৫ কোটি টাকা।
 
কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, শ্রীলঙ্কার আবেদনের প্রেক্ষিতে তা‌দের চাহিদা অনুযায়ী প্রথম দফায় ৫০ মিলিয়ন ডলার ছাড় করা হয়েছে। প্রতিশ্রুত ঋণের বাকি অংশ দেশটির চাহিদা বিবেচনায় ছাড় করা হবে।
 
বৃহস্পতিবার দিন শেষে রিজার্ভ দাঁড়ায় ৪৬ দশমিক ৫৮ বিলিয়ন ডলার বা চার হাজার ৬৫৮ কোটি ডলার।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অব শ্রীলঙ্কার মধ্যে দ্বিপক্ষীয় কারেন্সি সোয়াপ সুবিধার আওতায় তিন মাস মেয়াদে ৫ কোটি ডলার দেওয়া হ‌য়ে‌ছে। এক্ষেত্রে লন্ডন আন্তঃব্যাংক অফার রেট বা লাইবরের সঙ্গে দেড় শতাংশ যোগ করে সুদ পাবে বাংলাদেশ।

তিন মাসের জন্য অর্থ দেওয়া হলেও এর মেয়াদ বাড়তে পারে। শ্রীলঙ্কার আবেদনের ভিত্তিতে গত মে মাসে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে তাদের ঋণ দেওয়ার নীতিগত অনুমোদন হয়। এরপর চুক্তিনামা তৈরিসহ কিছু প্রক্রিয়া শেষে ঋণ ছাড় করা হলো।

মুজিব চিরন্তন অনুষ্ঠানে যোগ দিতে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে গত ১৯ মার্চ ঢাকায় আসেন। ওই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে আনুষ্ঠানিক বৈঠক করেন মাহিন্দা রাজাপক্ষে। সেই বৈঠকের পরিপ্রেক্ষিতে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ডব্লিউ ডি লক্ষ্মণ বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে ডলার চেয়ে সম্প্রতি চিঠি দেন।
 
এরপর কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় বিষয়টি উত্থাপন করা হ‌লে ঋণ দেওয়ার বিষ‌য়ে নী‌তিগত সিদ্ধান্ত হয়।