• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

এক ঘণ্টায় ৬০০ কোটি টাকার লেনদেন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২১  

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৫ অক্টোবর) লেনদেনের প্রথম ঘণ্টায় শেয়ারবাজারে মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। লেনদেনেও বেশ ধীর গতি দেখা যাচ্ছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক প্রায় ৩০ পয়েন্ট কমেছে। লেনদেন হয়ে গেছে ছয়শ কোটি টাকার।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এদিন ডিএসইতে প্রথম মিনিটে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। ফলে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৩০ পয়েন্টের বেড়ে যায়। তবে লেনদেনের সময় ১০ মিনিট পার হতেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। ফলে দেখতে দেখতে ডিএসইর প্রধান মূল্যসূচক ৩০ পয়েন্ট কমে যায়।

অবশ্য প্রথম ঘণ্টার লেনদেন শেষে আবার কিছু প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ে। ফলে কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে সূচকের।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ২৪ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৪ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১ পয়েন্ট কমেছে। আর ডিএসই-৩০ সূচক কমেছে ২ পয়েন্ট।

এখন পর্যন্ত ডিএসইর লেনদেনে অংশ নেওয়া ১৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৬টির। আর ৬০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৭৯৩ কোটি তিন লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৬৩ পয়েন্ট। লেনদেন হয়েছে ২৫ কোটি ১১ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৩২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ১৩৮টির ও অপরিবর্তিত রয়েছে ৩০টির।