• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে

বাণিজ্য সুবিধা অর্জনে সহযোগিতা করবে চীন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

পোশাক ও টেক্সটাইল খাতে পারস্পরিক বাণিজ্য সুবিধা অর্জনে বাংলাদেশকে সহযোগিতা করবে চীন।

বুধবার(২৪ মে) উত্তরায় তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ কমপ্লেক্সে চীনের টেক্সটাইল প্রস্তুতকারকদের একটি প্রতিনিধিদল বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে দেখা করেছেন। এরপর পোশাক ও টেক্সটাইল খাতে পারস্পরিক বাণিজ্য সুবিধা অর্জনে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা হয়। আলোচনায় বাংলাদেশকে এই আশ্বাস দেয় চীনের প্রতিনিধি দল।

এ সময় বৈঠকে আরও উপস্থিত ছিলেন আরঅ্যান্ডজি থার্ড আইয়ের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান। প্রতিনিধিদলে ছিলেন হুবেই জিনতিয়ান টেক্সটাইল কোং লিমিটেডের বোর্ডের চেয়ারম্যান জুয়েউ ঝাং, সাংহাই চ্যালেঞ্জেস টেক্সটাইল কোং লিমিটেডের সিনিয়র ইঞ্জিনিয়ার ইয়াং কিডং এবং রিটন আউটডোর স্পোর্টস প্রোডাক্টস (জিয়ামেন) কোং লিমিটেডের ম্যানেজার টিন্না ঝাং।

তারা তৈরি পোশাকের বর্তমান বাজার পরিস্থিতি, বৈশ্বিক প্রবণতা, চ্যালেঞ্জ, সুযোগসহ বিভিন্ন বাণিজ্য সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করেন।

সহযোগিতার মাধ্যমে পোশাক ও বস্ত্র শিল্পে জ্ঞান ও দক্ষতা ভাগাভাগি করা নেওয়ার বিষয়টিও বৈঠকে আলোচনায় উঠে আসে।

বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্রগুলো চিহ্নিত করতে এবং টেক্সটাইল ও পোশাক খাতে সুযোগগুলো কাজে লাগাতে সহযোগিতা করার জন্য উভয়পক্ষ কীভাবে একসাথে কাজ করতে পারে, সে বিষয়েও তারা কথা বলেন।

বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান নন-কটন এবং উচ্চ-মূল্যের পোশাকের উৎপাদন বৃদ্ধির ওপর বাংলাদেশের গুরুত্ব প্রদানের বিষয়টি তুলে ধরেন, যেখানে চীন ম্যান-মেইড ফাইবার, ডাইস, কেমিক্যালস, টেক্সটাইল যন্ত্রপাতি এবং অন্যান্য কাঁচামালের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বাংলাদেশকে সহায়তা করতে পারে।