• শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৮ সফর ১৪৪৩

পিরোজপুর সংবাদ

হাঙ্গেরিতে বছরে ১৩০টি বৃত্তি পাবে বাংলাদেশি শিক্ষার্থীরা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৫ জুলাই ২০২১  

প্রতি বছরের হাঙ্গেরিতে ১৩০টি বৃত্তি পাবে বাংলাদেশি শিক্ষার্থীরা। এসময় পূর্ণ বৃত্তিসহ স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে পড়াশোনার সুযোগ পাবেন। এই বৃত্তি দেয়া হবে তিন বছর

হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ে আয়োজিত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও মিশন উপপ্রধান রাহাত বিন জামান এবং বুদাপেস্টে বাংলাদেশ অনারারি কনসাল ড. গ্রেগ পাতাকি উপস্থিত ছিলেন।

নতুন সমঝোতা স্মারকে বাংলাদেশি শিক্ষার্থী ও পেশাজীবীদের নিউক্লিয়ার এনার্জি বিষয়ে পড়াশোনার জন্য ৩০টি বৃত্তি সংযোজিত হয়েছে।

২০১৭ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী গত তিন বছর ধরে হাঙ্গেরি সরকার বাংলাদেশি শিক্ষার্থীদের বার্ষিক একশটি বৃত্তি প্রদান করে আসছে।

বৈঠকে অর্থনৈতিক সহযোগিতা সম্পর্কিত চুক্তি স্বাক্ষর, যৌথ অর্থনৈতিক কমিশন প্রতিষ্ঠা, স্বাস্থ্য খাতে সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর, পানি ব্যবস্থাপনা ও কৃষিসহ বিদ্যমান দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক ও ২০২০ সালের সেপ্টেম্বরের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ ঘোষণার ফলোআপ, বুদাপেস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের যৌথ উদযাপন নিয়ে আলোচনা হয়।

এ ছাড়া, দুই দেশের মধ্যে বহুপাক্ষিক বিষয়াবলীতে সহযোগিতা ও পারস্পরিক সমর্থন এবং হাঙ্গেরির কূটনীতিক একাডেমিতে বাংলাদেশি তরুণ কূটনীতিকদের প্রশিক্ষণের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে আলোচনা হয়।

গত বুধবার (৩০ জুন) হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে দুদেশের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

অস্ট্রিয়া, হাঙ্গেরি, স্লোভেনিয়া এবং স্লোভাকিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত বাংলাদেশ সরকারের পক্ষে এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। হাঙ্গেরির পক্ষে দেশটির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণলয়ের কূটনীতিক অ্যাকাডেমি ও স্টাইপেনডিয়াম হাঙ্গেরিকাম বিষয়ক স্টেট সেক্রেটারি ড. অরসোলিয়া পাচসায়-টোমাসিচ উক্ত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ সময় ভিয়েনায় বাংলাদেশ দূতবাসের মিনিস্টার ও মিশন উপপ্রধান রাহাত বিন জামান এবং বুদাপেস্টে বাংলাদেশ অনারারি কনসাল ড. গ্রেগ পাতাকি উপস্থিত ছিলেন। বুদাপেস্টে হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ে এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উল্লেখ্য: হাঙ্গেরি ইউরোপের সেনজেনভুক্ত অর্থনৈতিক সমৃদ্ধশালী একটি রাষ্ট্র। রাজধানী বুদাপেস্ট অবস্থিত হাঙ্গেরির বৃহত্তম শহর ও দানিউব নদীর তীরে। পৃথিবীতে উন্নত, সুন্দর ও বসবাসযোগ্য শহরের মধ্যে বুদাপেস্ট অন্যতম। হাঙ্গেরি থেকে অন্যান্য নিকটবর্তী দেশগুলো হচ্ছে জার্মানি, অষ্ট্রিয়া, রোমানিয়া ও ক্রোয়েশিয়া। হাঙ্গেরি NATD, EU, DECD সদস্যভুক্ত একটি দেশ।

বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে রয়েছে কানাডা, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া। কিন্তু এসব দেশের পড়াশোনা খরচ অনেক বেশি হওয়ায় মেধাবী ছাত্রছাত্রীদের পরিবারে পক্ষে প্রায়শই বহন করা অসম্ভব হয়ে পড়ে। অন্য একটি পরিসংখ্যানে দেখা গেছে, বিগত বছরে উক্ত দেশেগুলোর ভিসা দেয়ার পরিমাণ খুব কম এবং খুবই উদ্বেগজনক। অপর পক্ষে হাঙ্গেরি সবসময় বিদেশি ছাত্র-ছাত্রীদের প্রতি খুবই বন্ধুশুলভ এবং বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশি শিক্ষার্থীরা বাংলাদেশের নাম উজ্জ্বল করছে তাদের মেধা দিয়ে।