• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নতুন ভিসি পেলো রাজশাহী বিশ্ববিদ্যালয়

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২১  

অবশেষে নতুন ভিসি পেয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। বিদায় বেলায় নানা নাটকিয়তা জন্ম দিয়ে ভিসি পদে অধ্যাপক সোবহানের বিদায় নেয়ার তিনমাস পর নতুন ভিসি নিয়োগ দেয়া হলো। 

নতুন ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২৪তম ভিসি এখন। এছাড়াও তিনি এখন ভূতত্ত্ব ও খণিবিদ্যা বিভাগের শিক্ষক এবং বর্তমানে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইন্সটিটিউডের পরিচালক। 

রোববার (২৯ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপ-সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতির অনুমোদনক্রমে রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ এর ১১ (২) ধারা অনুসারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইন্সটিটিউডের পরিচালক অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারকে উক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে পাঁচ শর্তে নিয়োগ করা হলো। 

শর্তগুলো হলো-ভিসি হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে চার বছর হবে। তবে প্রযোজ্য ক্ষেত্রে নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন; ভিসি পদে তিনি তার বর্তমান পদের সমপরিমান বেতন-ভাতাদি পাবেন; তিনি বিধি অনুযাযী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন; তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন; রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ১৯৯০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খণিবিদ্যা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। এরপর ২০০৬ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুক্তির দাবিতে আন্দোলনে অংশ নিয়ে তিনি গ্রেফতার হন এবং কারাবরণ করেন। ২০০৯ সালে তিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন।