• শনিবার   ২৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নেতিবাচক রাজনীতিই বিএনপিকে গ্রাস করেছে: কাদের আওয়ামী লীগের মূল শক্তি জনগণ: মাহবুব উল আলম হানিফ দারিদ্র্য দূরীকরণ প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য: প্রাণিসম্পদমন্ত্রী প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মাসেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাবেন বিএনপি নেতারা: কাদের পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে: পাটমন্ত্রী মানুষের মুখে হাসি দেখে বিএনপি’র বুকে ব্যথা হয়: ওবায়দুল কাদের নির্বাচনকে প্রহসনে রূপান্তরের কোনো ইচ্ছা আমাদের নেই: সিইসি বিএনপি ষড়যন্ত্র বন্ধ করলেই দেশের অগ্রগতির প্রতিবন্ধকতা দূর হবে: কাদের বাংলাদেশে জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

এবারও মাতৃভাষায় বই পেলো ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিশুরা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২২  

বই প্রাপ্তির আনন্দ বরাবরই অতুলনীয়। আর পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য এই আনন্দে যুক্ত হলো নতুন মাত্রা। পাহাড়ের নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা পেয়েছে তাদের মাতৃভাষায় ছাপা বই। নতুন বছরের শুরুতেই পাঠ্যবইয়ের পাশাপাশি মাতৃভাষার বই পেয়ে উচ্ছ্বসিত চাকমা, মারমা ও ত্রিপুরা সম্প্রদায়ের সাড়ে ৩২ হাজার শিক্ষার্থী। যদিও অনেকেরই আক্ষেপ, দক্ষ শিক্ষকের অভাবে ব্যাহত হচ্ছে পাঠদান।

চাকমা, মারমা, ত্রিপুরা, বম, খুমি, খেয়াং, লুসাই সহ ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠির বসবাস বান্দরবানে। যাদের রয়েছে নিজস্ব সংস্কৃতি। এদের ভাষা ও বর্ণমালা বিলুপ্তির হাত থেকে বাঁচাতে সরকার ২০১৭ সাল থেকে ক্ষুদ্র নৃগোষ্ঠির বিভিন্ন সম্প্রদায়ের শিক্ষার্থীদের জন্য মাতৃভাষায় পাঠ্যপুস্তক প্রনয়ন করে। ৩ বছর ধরে তা বিতরণ করা হচ্ছে স্থানীয় প্রাথমিক বিদ্যালয়গুলোতে। ব্যতিক্রম হয়নি এবারও। বছরের শুরুতেই পাঠ্য বইয়ের পাশাপাশি মাতৃভাষায় বই পেয়ে খুশি শিক্ষার্থীরা।

নিজ মাতৃভাষার বর্ণমালা শেখাতে সপ্তাহে একদিন পাঠ্য বইয়ের পাশাপাশি পড়ানো হয় এসব বই। ক্ষুদ্র নৃগোষ্ঠির ভাষা ও বর্ণমালা সংরক্ষণে এ উদ্যোগে বড় বাধা প্রশিক্ষিত শিক্ষকের অভাব। বান্দরবান জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সফিউল আলম জানালেন, শিক্ষক সংকটে সব বিদ্যালয়ে বইগুলোর পাঠদান সম্ভব হচ্ছে না।

এবার বান্দরবানে ক্ষুদ্র নৃগোষ্ঠির শিক্ষার্থীর মধ্যে বিতরণ করা হয়েছে মাতৃভাষায় ছাপানো ৩২ হাজার ৬৪৯টি বই।