• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

দেশে এবার অটোমেশন পদ্ধতিতে শুকাবে ‘শুটকি’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৬ মার্চ ২০২৩  

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) একদল গবেষকের উদ্ভাবিত SAU Smart Solar-Sun Dryer এর মাধ্যমে দিন-রাত দুই সময়েই সম্পূর্ণভাবে স্বয়ংক্রিয়ভাবে শুটকি তৈরির প্রক্রিয়া চলমান রাখা যাবে। এতে শুটকি তৈরির সময় কমে আসার পাশাপাশি গুনাগুণ বৃদ্ধি পাবে বলে আশা করছেন গবেষকগণ।
এই প্রযুক্তি উদ্ভাবনে মুখ্য গবেষক হিসেবে কাজ করছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর ফিশারিজ, একোয়াকালচার অ্যান্ড মেরিন সায়েন্স অনুষদের অধ্যাপক ড. কাজী আহসান হাবীব এবং সহযোগী গবেষক হিসেবে কাজ করছেন সহকারী অধ্যাপক মো. মাসুদ রানা।

নতুন উদ্ভাবিত এই প্রযুক্তি কথা কক্সবাজার জেলার নাজিরারটেক শুটকি পল্লীর প্রান্তিক পর্যায়ের তিনটি শুটকি উৎপাদনকারী দলকে বিতরণ করা হয়েছে।

মৎস্য অধিদফতর এর Sustainable Coastal and Marine Fisheries (SCMFP) প্রকল্পের অর্থায়নে পরিচালিত এক উপ-প্রকল্প এর অধীনে কক্সবাজার জেলার নাজিরারটেক শুটকি পল্লীতে স্থাপিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর ফিশারিজ, একোয়াকালচার অ্যান্ড মেরিন সায়েন্স অনুষদ উদ্ভাবিত SAU Smart Solar-Sun Dryer পরিদর্শন ও এর কার্যকারিতা পর্যবেক্ষণ করেন প্রকল্পের পরিচালকসহ মৎস্য অধিদফতরের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

ড্রায়ারটি দিনে সূর্যের তাপের সঙ্গে রাতে সৌর শক্তি ব্যাবহার করে শুটকি তৈরি করবে। ফলে শুটকি তৈরির সময় প্রায় অর্ধেকে নেমে আসবে। এমনকি সূর্যের আলোর অপর্যাপ্ততায় দিনের বেলায়ও নির্দিষ্ট সময় পর্যন্ত এটি ব্যাকআপ দিবে।

শীতকালে সাধারণ পদ্ধতিতে শুটকি তৈরিতে একটি সমস্যা হচ্ছে, রাতে কুয়াশায় শুকনা মাছ আর্দ্রতা শোষণ করে। এতে মাছের গুনাগুণ নষ্ট হয় ও শুকাতে বেশি সময় লাগে। এই ড্রায়ার এই সমস্যাকে কমিয়ে নিয়ে আসবে।
 
এই ড্রায়ারে সেন্সরের মাধ্যমে অটোমেশন সিস্টেম ডেভেলপ করা হয়েছে যা রাতের বেলায় ড্রায়ারের অভ্যন্তরে তাপমাত্রা অধিক বাড়তে না দিয়ে ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বজায় রাখতে সমর্থ হবে। এতে করে শুটকি মাছের মাংসের গঠন যথাযথ থাকবে। একই সঙ্গে ড্রয়ারটি পোকামাকড় এর আক্রমণ থেকে শুটকিকে রক্ষা করে নিরাপদ শুটকি তৈরি করবে।

অত্যাধুনিক এই ড্রায়ারের জন্য একটি সফটওয়্যার ডেভেলপ করা হয়েছে। এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে মোবাইল থেকে এর কিছু প্রয়োজনীয় ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ন্ত্রণ করা যাবে ও রাতে এটি চালু ও বন্ধ করা যাবে। শীঘ্রই ড্রায়ার তিনটি পূর্ণ মাত্রায় উৎপাদনে যাবে। এক একটি  ড্রায়ারে একবারে ৫০০ কেজি ছুরি ও লইট্যা মাছ শুকাতে দেওয়া যাবে।

এ নিয়ে গবেষক ও সহকারী অধ্যাপক মো. মাসুদ রানা ডেইলি বাংলাদেশকে জানান, নিরাপদ শুটকি উৎপাদনের লক্ষ্যে আমরা এই ডিজাইনটি করেছি। এখানে একজন উৎপাদনকারী অল্প জায়গায় অল্প সনয়ে অপেক্ষাকৃত অধিক পরিমাণে মানসম্মত ও স্বাস্থ্যের জন্য উপকারী শুটকি উৎপাদন করতে পারবেন। সম্পূর্ণ স্বয়ংক্রিয় হওয়ায় অতি সহজেই উৎপাদনকারীরা এর ব্যাবহার করতে পারবেন।’