• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নেতিবাচক রাজনীতিই বিএনপিকে গ্রাস করেছে: কাদের আওয়ামী লীগের মূল শক্তি জনগণ: মাহবুব উল আলম হানিফ দারিদ্র্য দূরীকরণ প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য: প্রাণিসম্পদমন্ত্রী প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মাসেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাবেন বিএনপি নেতারা: কাদের পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে: পাটমন্ত্রী মানুষের মুখে হাসি দেখে বিএনপি’র বুকে ব্যথা হয়: ওবায়দুল কাদের নির্বাচনকে প্রহসনে রূপান্তরের কোনো ইচ্ছা আমাদের নেই: সিইসি বিএনপি ষড়যন্ত্র বন্ধ করলেই দেশের অগ্রগতির প্রতিবন্ধকতা দূর হবে: কাদের বাংলাদেশে জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

এটিই বিশ্বের সবচেয়ে বড় কলম, ওজন ৩৭ কেজি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১০ মে ২০২২  

কলম আমাদের নিত্যদিনের সঙ্গী। কলমের বিপুল ব্যবহারের কারণেই নিত্য নানা রকমের কলম আসে বাজারে। নানা আকারের, নানা মাপের কলম দোকানে গেলেই দেখা যায়। কিন্তু আপনার কি কখনও মনে হয়েছে, বিশ্বের সবচেয়ে বড় কলম কোনটি?

এই প্রশ্নের উত্তর পাওয়া এখন খুবই সহজ। বিশ্বের সবচেয়ে বড় কলম এক ভারতীয়ের তৈরি। এটিকে পৃথিবীর বৃহত্তম বল-পেন বলা হচ্ছে। এর ওজন এবং দৈর্ঘ্য শুনলেও অবাক হবেন।

সম্প্রতি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস-এর ইনস্টাগ্রাম পেজে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানেই উল্লেখ করা হয়েছে এটি বিশ্বের সবচেয়ে বড় বল পয়েন্ট পেন। জানানো হয়েছে, এটির নির্মাতা আচার্য মাকুনুরি শ্রীনিবাস।

এই কলমের দৈর্ঘ্য ৫.৫ মিটার। ছবি: সংগৃহীত

বল পয়েন্ট পেনটির ওজন ৩৭.২৩ কেজি। এটির দৈর্ঘ্য ৫.৫ মিটার বা ১৮ ফিট ০.৫৩ ইঞ্চি। ভিডিওতে দেখা যাচ্ছে, বেশ কয়েক জন মিলে পেনটিকে তুলে সাদা পাতায় একটি আঁকিবুকি কাটেন। একটি অবয়ব আঁকার চেষ্টা করেছেন তারা। 

তবে মজার কথা হল, এই রেকর্ডটির কথা এখন বলা হলেও, বহু দিন ধরেই এই রেকর্ডটি রয়েছে মাকুনুরি শ্রীনিবাসের কাছে। ২০১১ সাল থেকেই এই রেকর্ডের অধিকারী তিনি। যদিও হালে এটি আবার আলোচনায় এসেছে। তার সঙ্গে ভাইরাল হয়েছে এই কলমটির ভিডিও।

ভিডিওটি প্রকাশিত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে এটি। কেউ কেউ মজা করা বলেছেন, ‘এই জন্যই বলি কলম তলোয়ারের চেয়ে বেশি শক্তিশালী।’