• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৪ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল

নিলামে উঠছে হিটলারের স্বর্ণের হাতঘড়ি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৭ জুলাই ২০২২  

আডলফ হিটলারের একটি স্বর্ণের হাতঘড়ি নিলামে তুলতে যাচ্ছে আলেকজান্ডার হিস্টোরিক্যাল অকশনস। নিলামের এ আয়োজক সংস্থা জানায়, ১৯৩৩ সালের ২ এপ্রিল ঘড়িটি হিটলার তার ৪৪তম জন্মদিনের পুরস্কার হিসেবে পেয়েছিলেন। ধারণা করা হচ্ছে, নিলামে ঘড়িটির দাম ৪ মিলিয়ন মার্কিন ডলার উঠতে পারে।

১৯৪৫ সালের ৪ মে মিত্রবাহিনীর হানায় পশ্চাদপসরণ করেন অ্যাডলফ হিটলার। অভিযান চালানোর সময় এক ফরাসি সেনা ঘড়িটি খুঁজে পান বলে দাবি।

অন্যদিকে, নিলামকারীদের মতে, ঘড়িটির আসল মালিক যে হিটলার ঐতিহাসবাদিরা দীর্ঘ গবেষণার পর নিশ্চিত হয়ে জানিয়েছেন।

এর আগে, ২০১৭ সালে হিটলারের আঁকা পাঁচটি ছবির নিলাম হয়েছিল। যার মধ্যে চারটি ছবিতে স্বাক্ষর ছিল হিটলারের। নিলামে উঠা দুটি ছবি ছিল ঊনিশ শতকের শুরুর দিকে। নিলামের জন্য প্রতিটি ছবির প্রাথমিক দাম পাঁচ থেকে সাত হাজার পাউন্ড ধার্য করা হয়েছিল। হিটলারের স্বাক্ষর করা ছবিগুলোতে ফুটে উঠেছিল গ্রামের রাস্তা, ফুলের বোকে, অস্ট্রিয়ার একটি শহরের তোরণ। ছবিতে স্থান পেয়েছিল ঘড়ি, ফুল। আর স্বাক্ষর করা ছবিগুলো ছিল তেল রঙে আঁকা।

তবে তার আগেও হিটলারের আঁকা একাধিক ছবি নিলামে উঠেছিল বলে দাবি করেছে ব্রিটেনের একটি নিলাম সংস্থা। আর প্রত্যেকবারেই আকর্ষণীয় দামে সেগুলোর নিলাম হয়।