• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি মারা গেছেন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩  

ফরাসি সন্ন্যাসী (নান) ‘সিস্টার আন্দ্রে’, যিনি বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে পরিচিত ছিলেন। গতকাল মঙ্গলবার ১১৮ বছর বয়সে মারা গেছেন তিনি। তার মুখপাত্র ডেভিড তাভেলা জানিয়েছেন, মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ২টায় তিনি মারা যান। তিনি টুলনের কাছে থাকতেন।

১১ ফেব্রুয়ারি ১৯০৪-এ জন্মগ্রহণ করেছিলেন সিস্টার আন্দ্রে। পরিবার তার নাম রেখেছিল লুসিল র‌্যানডন। জীবনের বেশির ভাগ সময় ধর্মীয় সেবায় উৎসর্গ করেছিলেন তিনি। একজন ক্যাথলিক সন্ন্যাসী হওয়ার আগে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় শিশুদের দেখাশোনা করতেন। এরপর একটি হাসপাতালে অনাথ ও বয়স্ক মানুষের যত্ন নিতেন। এই কাজে তিনি ছিলেন দীর্ঘ ২৮ বছর।  

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে তিনিই সবচেয়ে বয়স্ক নান ছিলেন। ১৯৪৪ সালে সন্ন্যাসী হন র‌্যানডন। ওই সময় তিনি ‘সিস্টার আন্দ্রে’ নাম ধারণ করেন। ফ্রান্সের সেইন্ট ক্যাথেরিন লেবর নার্সিং হোমের মুখপাত্র ডেভিড তাভেলা জানিয়েছেন, তার মৃত্যু কষ্টের। তবে তিনি তার মৃত ভাইয়ের সঙ্গে মিলিত হওয়ার ইচ্ছা পোষণ করতেন। লুসিলের জন্য এটা (মৃত্যু) মুক্তি।

২০২২ সালে জাপানের কেন তানাকা ১১৯ বছর বয়সে মারা যান। এরপর লুসিল র‌্যানডন হন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ২০২২ সালের এপ্রিলে তার বয়স্ক ব্যক্তির মর্যাদা (স্ট্যাটাস) আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়।