• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে

মৃত সেনাদের বীর্য রেখে দিচ্ছে ইসরায়েলিরা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২৩  

হামাসের সঙ্গে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত সেনাদের বীর্য সংরক্ষণ করে সেগুলো রেখে দিচ্ছেন ইসরায়েলিরা। মরদেহ থেকে বীর্য সংগ্রহ করে রাখার বিষয়টি ইসরায়েলে বৈধ। যদি কোনো স্ত্রী তার স্বামীর বীর্য সংগ্রহ করে রাখতে চান— তাহলে খুব সহজেই তা তিনি করতে পারেন।

তবে কোনো বাবা-মা যদি তাদের মৃত ছেলের বীর্য সংগ্রহ করতে চান তাহলে পারিবারিক আদালতের কাছ থেকে অনুমতি নিতে হয়।

ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ টাইমস বৃহস্পতিবার (৯ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, পারিবারিক আদালত থেকে অনুমতির যে বাধ্যবাধকতাটি ছিল— সেটি অস্থায়ী সময়ের জন্য শিথিল করে দেওয়া হয়েছে। আর বিষয়টি শিথিল করে দেওয়ায় অনেক ইসরায়েলি তাদের মৃত ছেলে বা স্বামীর বীর্য রেখে দিচ্ছেন।

হারেৎজের তথ্য অনুযায়ী, গত মাসে ৩৩ সেনা ও ৪ বেসামরিক ইসরায়েলির বীর্য সংগ্রহ করা হয়েছে।

হামাসের সঙ্গে যুদ্ধ বাধার পর ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় একটি বিশেষ ইউনিট তৈরি করেছে। এই ইউনিটটি ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) ও চারটি হাসপাতালের সঙ্গে দিন-রাত ২৪ ঘণ্টা কাজ করছে।

যখনই কোনো ইসরায়েলি সেনা নিহত হচ্ছে তখনই ইউনিটটি তার স্ত্রী বা পরিবারকে অবহিত করছে—  তারা চাইলেই মৃত সেনার মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্ম তৈরি করতে বীর্য রেখে দিতে পারবে।

কেউ মারা গেলে— মৃত্যুর সময় থেকে ২৪ ঘণ্টার মধ্যে বীর্য সংরক্ষণ করতে হয়। এরপর এটি ডিম্বানুতে কাজে লাগানো হয়। তবে এক ইসরায়েলি চিকিৎসক জানিয়েছেন, মৃত্যুর কয়েকদিন পরও মৃতদেহ থেকে বীর্য সংরক্ষণ এবং সেটি কাজে লাগানো যায়।