• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

ওষুধ ছাড়াই সাইনাসের যন্ত্রণা থেকে মুক্তি মিলবে যেভাবে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২১  

শীতের শুরুতে নানা রকম রোগে আক্রান্ত হয়ে থাকেন অনেকেই। এই সময় ঠাণ্ডা, সর্দি, জ্বর ইত্যাদির সমস্যা বেশি দেখা যায়। সেই সঙ্গে সাইনাসের সমস্যাও বেড়ে যায়। দূষণ, মৌসুম বদলে হঠাৎ তাপমাত্রা কমে যাওয়ার মতো কারণে এই সমস্যা হতে পারে।

কীভাবে এই সমস্যা হয়?

সাইনাস মাথার এমন একটি অংশ, যার কাজ নাকের ভেতর দিয়ে বাতাস চলাচলে সাহায্য করা। কোনো কারণে এই সাইনসের ভেতরে সংক্রমণ হলে বাতাস চলাচলে বিঘ্ন ঘটে। তখন তীব্র মাথাব্যথা হয়। শ্বাসকষ্টও হতে পারে কোনো কোনো ক্ষেত্রে।

সাইনাসের সমস্যা বাড়াবাড়ি জায়গায় পৌঁছে গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কিন্তু তার আগে কিছু ঘরোয়া উপায়ে এই সমস্যা কমানো যেতে পারে।

চলুন জেনে নেয়া যাক সেই ঘরোয়া উপায়গুলো কী কী-

>> শুনতে অবাক লাগলেও, সাইনাসের সমস্যার সহজ সমাধান অতিরিক্ত পরিমাণে পানি খাওয়া। বেশি করে পানি খেলে সাইনাসের মধ্যে জমা ময়লা শরীর স্বাভাবিক প্রক্রিয়ায় বের করে দেয়। তাতে নাক পরিষ্কার হয়। ব্যথা কমে। একটু বেশি করে তরল খাবার খেলেও এই সমস্যা কমে।

>> সর্দি-কাশির সমস্যা কমাতে অনেকেই ভাপ নেন। গরম পানির পাত্রে রেখে, তোয়ালে দিয়ে মাথা চাপা দিয়ে সেই পাত্র থেকে ভাপ নেন। এই গরম পানিতেই কয়েক ফোঁটা ইউক্যালিপটাসের এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন। তাতেও সাইনাসের ব্যথা কমবে।

>> এই সমস্যা কমাতে একটি বিশেষ পানীয় বানিয়ে নিতে পারে। তার জন্য লাগবে এক চামচ অ্যাপল সিডার ভিনেগার, অল্প আদা কুচি, লেবু, অল্প গোলমরিচ, হাফ চামচ হলুদ, তিন-চার কোয়া রসুন। এগুলো একসঙ্গে নিয়ে এক গ্লাস পানিতে ফুটিয়ে নিন। সেই মিশ্রণটি একটু ঠাণ্ডা করে চায়ের মতো ছোট ছোট চুমুক দিয়ে খান। তাতেও সাইনাসের ব্যথা কমবে। এতে মধুও মিশিয়ে নিতে পারেন। তাতে আরো ভালোভাবে কাজ করতে পারে পানীয়টি।

>> হালকা গরম পানি বা ঘরের স্বাভাবিক তাপমাত্রা পানি হাতের তালুতে নিয়ে নাকের এক এক দিকের ফুটো দিয়ে এক এক বারে টানতে পারেন। প্রাথমিক ভাবে নাকের ভেতরে অস্বস্তি হতে পারে, হালকা জ্বালাও করতে পারে। কিন্তু এটি নাকের ভেতরে জমা ময়লা পরিষ্কার করে দেয়। সাইনাসের ভেতরে সংক্রমণ হলে, সেটি কমাতে সাহায্য করে। প্রতিদিন দু’বার করে টানা তিন দিন নাক দিয়ে এভাবে পানি টানলে কমে যেতে পারে সাইনাসের সমস্যা।