• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

গরমের এই সস্তা ফলেই দূরে পালাবে তিন জটিল রোগ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৮ মে ২০২২  

গরমে সুস্থ থাকতে পরিমাণমতো পানি পান করা খুব জরুরি। শুধু পানিই নয়, গরমে সুস্থ থাকতে জল-সমৃদ্ধ মৌসুমি ফলের বিকল্পও নেই। আম, জাম, লিচু, তরমুজ তো রয়েছেই। এই ফলগুলো অনেকেরই প্রিয় ফলের তালিকায় থাকে।

তবে খানিক চেনা ছকের বাইরে গিয়ে একটু অন্য রকম কিছুর স্বাদ নিতে খেতে পারেন খরমুজ। তরমুজ খেতে ভালোবাসেন অনেকেই। খরমুজও কিন্তু কম উপকারী নয়। খেতেও সুস্বাদু। বিশেষ করে যারা আথ্রাইটিসের সমস্যায় ভুগছেন তাদের জন্য মহৌষধ হলো খরমুজ। অন্যান্য ফলের মতো বাজারে সর্বত্র, সব সময় খরমুজের দেখা মেলে না। কিন্তু একটু খুঁজলেই পেয়ে যেতে পারেন খরমুজ। ইংরেজিতে খরমুজকে বলা হয় 'মাস্কমেলন'। বাংলায় খরমুজ 'ফুটি' বলেও পরিচিত।

কিন্তু চোখের সামনে এত ফল থাকতে কেন খাবেন খরমুজ? কী এর উপকারিতা? এমন প্রশ্ন মনে জাগাটাই স্বাভাবিক। চলুন তবে জেনে নেয়া যাক খরমুজের উপকারিতা সম্পর্কে- 

>> খরমুজে রয়েছে পটাশিয়াম, বিভিন্ন খনিজ, ভিটামিনের মতো উপকারী পুষ্টিগুণ। আর্থ্রাইটিসের সমস্যার সমাধান করা ছাড়াও রক্তচাপ কমাতে এবং চোখের স্বাস্থ্য ভালো রাখতেও দারুণ কার্যকরী এই ফল।

>> খরমুজে রয়েছে ভরপুর ফাইবার। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, এমন ব্যাক্তিরা তাই অনায়াসে খেতে পারেন খরমুজ। ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খরমুজ রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে।

>> নারীদের ঋতুস্রাবকালীন পেটে যন্ত্রণা, পেশির টান কমাতেও দারুণ সাহায্য করে খরমুজ। শুধু তরমুজ নয়, খরমুজেও জলীয় উপাদান অনেক বেশি। ফলে বদহজম, কোষ্ঠকাঠিন্য, অম্বল, গ্যাসের সমস্যার নিমেষে সমাধান হয় এই ফলের গুণে।