• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৪ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল

পিত্তথলির পাথর: যাদের সতর্ক হওয়া জরুরি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৫ জুলাই ২০২২  

পিত্তথলির পাথর খুবই পরিচিত একটি রোগ। এটি নতুন কোনো সমস্যা নয়। এই রোগ আগেও হত। তাই এর সঙ্গে সবারই বেশ ভালো পরিচিতি আছে। 

কিন্তু এখন জীবনধারা বদলে গিয়েছে। তার সঙ্গে পাল্লা দিতে না পেরে কিছু কিছু রোগের প্রকোপ বাড়ছে। তার মধ্যেই রয়েছে গলব্লাডারে স্টোনের সমস্যাও। বিভিন্ন বয়সের মানুষই এখন এই সমস্যায় ভুগছেন। ফলে নতুন করে একটু সচেতন হওয়া জরুরি।

সাধারণত পেটে ব্যথা হয়। নিয়মিত পেটে ব্যথাই জানান দেয় যে, পিত্তথলিতে পাথর জমেছে। কিন্তু আরো কিছু উপসর্গ রয়েছে। তা-ও জেনে রাখা জরুরি। যেহেতু পেটে ব্যথা হয় নানা কারণেই। তবে তারও আগে জানা দরকার অন্য একটি কথা। কী কারণে গলব্লাডারে পাথর জমতে পারে?

>> টানা অনেকটা সময় খালিপেটে থাকলে গলব্লাডারে পাথর হওয়ার আশঙ্কা বাড়ে। মেয়েদের মধ্যে এই প্রবণতা বেশি। তাই গবেষণায় দেখা গিয়েছে, মেয়েদের গলব্লাডারে পাথর বেশি হয়।

>> হঠাৎ ওজন বেশি বাড়লে বা কমলে পিত্তথলির উপর চাপ পড়ে। তার জেরেও অনেক সময়ে গলব্লাডারে পাথর জমে।

>> চল্লিশের পর এই রোগের আশঙ্কা বেশি। তাই চল্লিশের আশপাশের সময় থেকে পানি খাওয়ার নিয়ম আরো কড়া হওয়া জরুরি।

>> ডায়াবেটিস থাকলেও সতর্ক হতে হবে। কারণ এই রোগে আক্রান্তদের গলব্লাডারে পাথর জমার আশঙ্কা বেশি।

>> বংশে কারো এই রোগ থাকলেও সাবধান হওয়া ভালো। পারিবারিক ভাবেও এ রোগ এক জনের থেকে আর এক জনের শরীরে যায়।