• বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

  • || ২১ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ রোল মডেল: প্রধানমন্ত্রী যুদ্ধ মানবজাতির জন্য কী কল্যাণ বয়ে আনছে- প্রশ্ন প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি নিশ্চিত করা এখন অতীতের চেয়ে কঠিন : শেখ হাসিনা বাংলাদেশ বিশ্ব শান্তি রক্ষায় এক অনন্য নাম : রাষ্ট্রপতি রাত ২টা পর্যন্ত নিজেই দুর্যোগ মনিটর করেছেন প্রধানমন্ত্রী রিমালে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর বৃহস্পতিবার পটুয়াখালী যাচ্ছেন প্রধানমন্ত্রী আবহাওয়া স্বাভাবিক হলে ক্ষতিগ্রস্ত এলাকায় যাবেন শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার অগ্রযাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি ‘কলকাতায় মুজিব’ অবলোকন

তরুণদের মধ্যে যে কারণে হৃদরোগের ঝুঁকি বাড়ছে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৬ মার্চ ২০২৩  

বিশেষজ্ঞরা বলেন, অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভাস এবং কর্মক্ষেত্রের উদ্বেগের কারণে তরুণ প্রজন্মের মধ্যে বেড়ে চলেছে হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রবণতা।
চিকিৎসকদের মতে, হৃদরোগে আক্রান্ত হওয়ার অনেক আগেই এই বিষয়ে নজর দেওয়া প্রয়োজন। এই প্রজন্মের বেশির ভাগই অনিয়ন্ত্রিত জীবন যাপনে অভ্যস্থ। এর সঙ্গে পড়াশোনার চাপ, কর্মক্ষেত্রে নানা উদ্বেগ রয়েছে।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, তরুণদের মধ্যে প্রক্রিয়াজাত খাবার, অতিরিক্ত লবণ এবং চিনি খাওয়ার প্রবণতা বেশি হওয়ায় ছোট থেকেই ডায়াবেটিস, কোলেস্টেরল এবং রক্তে অন্যান্য যৌগগুলোর ভারসাম্য বিঘ্নিত হয়। বিপাকহারের তারতম্যে লিভারের সমস্যাও বেড়ে যায়। দীর্ঘদিনের এই অভ্যাসগুলোই হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে।

চিকিৎসকদের মতে, শুধু জীবনযাপনে নিয়ন্ত্রণ নয়। এই সমস্যা থেকে বাঁচতে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। কিছুদিন আগে পর্যন্ত বলা হত ৪০ বছরের পর থেকে এই পরীক্ষা করানোর কথা। কিন্তু চিকিৎসকরা ৩০ বছর থেকেই স্বাস্থ্য পরীক্ষা করতে পরামর্শ দেন। পাশাপাশি, শরীরচর্চা অভ্যাস করতে হবে। সকালে এবং রাতে হাঁটাহাটি করা যেতে পারে। ধূমপান বা মদ্যপান ত্যাগ করতে পারলে আরো ভালো।