• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

পায়ের উপর পা তুলে বসবেন না, কারণ...

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৩  

পা এর উপর পা তুলে বসা। আহ! কী আরাম। কিন্তু পায়ের উপর পা দিয়ে বসা আরামদায়ক ভঙ্গি হলেও বিশেষজ্ঞরা বলছেন এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অনেকেই হয়তো জানেন না যে; এই আসন ভঙ্গিটি পায়ের মারাত্মক ক্ষতি করতে পারে। ক্ষতি হতে পারে শরীরেরও। তাই সাবধান হওয়ার সময় এখনই।
চলুন তাহলে জেনে নিই কী কী সমস্যা হতে পারে-

হার্টের জন্য ভালো নয়: এটি হার্টের জন্য ভালো নয়। পায়ের উপর পা তুলে বসা মানেই তো একটি পা দিয়ে অপর পায়ের বেশ কিছু নার্ভকে চেপে রাখা। এভাবে বসার ফলে অনেক সময় রক্তসঞ্চালনে সমস্যা হয়। রক্ত পায়ের দিকে ঠিকমতো চলাচল করতে পারে না। এছাড়া শিড়দাঁড়ায় যন্ত্রণা তো আছেই। আরো কিছু সমস্যার মধ্যে...

কুঁজো হওয়ার শঙ্কা: প্রতিদিন তিন ঘণ্টার বেশি সময় পা ক্রস করে বসলে কোমর, ঘাড়, নিতম্বের হাড়ে ব্যথা থেকে ধীরে ধীরে কুঁজো হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে শুরু করে।

রক্ত চাপে প্রভাব: দীর্ঘসময় ধরে পায়ের উপর পা তুলে বসে থাকলে শরীরের রক্তচাপ বৃদ্ধি পায়। যা স্নায়ুচাপ বৃদ্ধি করে। এমনকি যাদের উচ্চ রক্তচাপ নেই তাদের জন্যও এ আসনে অধিক সময় ধরে বসে থাকতে নিষেধ করা হয়।

নার্ভে সমস্যা: এভাবে বসা মানেই একটি পা দিয়ে অপর পায়ের বেশ কিছু নার্ভকে চেপে রাখা। এতে অনেকক্ষেত্রে রক্ত নিচের দিকে নামতে না পেরে ফিরে যায় হার্টে। ফলে হার্টে রক্তপ্রবাহ ধাক্কা মারার শঙ্কা যেমন থাকে, তেমনি পায়ের জন্যও ঝুঁকির। পায়ের রক্ত চলাচল ঠিক রাখতে তাই এভাবে না বসাই ভালো।

পেশিতে সমস্যা: এই আসনে বসলে ভারসাম্যে সমস্যা হয়। দীর্ঘ সময় ধরে পা ক্রস করে বসলে উরুর ভেতরের দিকের পেশি ক্রমশ ছোট হয়ে আসে এবং বাইরের দিকের পেশি লম্বা হতে থাকে। ফলে জয়েন্টে চাপ পড়ে। এছাড়া কোমরের কাছে মাজায় যন্ত্রণার অন্যতম কারণ হতে পারে এভাবে পায়ের উপর
পা তুলে বসা। হতে পারে অন্যান্য সমস্যাও।

গবেষণায় দেখা গেছে যে, মাঝে-মধ্যে পায়ের উপর পা তুলে বসা যেতেই পারে। যদিও অনেকে এটিকে আদব বলে মানেন না! বিজ্ঞান বলছে, বেশিক্ষণের জন্য এভাবে বসা ঠিক নয়।