• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে

হাঁটবেন না সাইকেল চালাবেন, বেশি উপকারী কোনটি?

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২৩  

বিশেষজ্ঞদের মতে, হাঁটা এবং সাইকেল চালানো দুটিই স্বাস্থ্যের জন্য উপকারী। পাশাপাশি এগুলো আমাদের ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। নিয়মিত হাঁটলে কিংবা সাইকেল চালালে হৃদরোগ এবং ডায়াবেটিসের মতো রোগের ঝুঁকিও কম থাকে।
নিয়মিত সাইকেল চালালে তা পেশিতে রক্ত চলাচল, ফুসফুসের ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও পেশি শক্তিশালী করে তুলে। হৃৎপিণ্ডের সুস্থতার জন্য সাইকেল চালানো একটি ভালো অভ্যাস হতে পারে।

হাঁটবেন না সাইকেল চালাবেন তার পুরোটাই নির্ভর করছে আপনার সুবিধার ওপর। একটানা ২০-৩০ মিনিট যেটি করতে পারবেন, আপনি সেটিই করুন। তবে হাঁটার ক্ষেত্রে সাধারণ গতিতে হাঁটলে খুব বেশি উপকার পাওয়া যাবে না। হাঁটতে হবে দ্রুত গতিতে। সাইকেল চালানোর ক্ষেত্রেও মাঝারি থেকে বেশি গতিতে চালাতে হবে।

হাঁটা এবং সাইকেল চালানো দুটিই ফ্যাট কমাতে সাহায্য করে। এর ফলে শরীরের অতিরিক্ত ক্যালোরি খরচ হয়।

কোনটি বেশি ক্যালোরি পোড়ায়?

সাইকেল চালানো এবং হাঁটার সঙ্গে আপনি কত ক্যালোরি পোড়াবেন তা আপনার ওয়ার্কআউটের তীব্রতার ওপর নির্ভর করে। তবে আপনি যদি বেশি ক্যালোরি পোড়াতে চান এবং আপনার সময় কম থাকে, তাহলে সাইকেল চালানোই হতে পারে ভালো বিকল্প। এর বাইরে সাইকেল চালানো হাঁটার মতো একই সময় ক্যালোরি পোড়ায়।

কোনটি পেশীর জন্য ভালো কাজ করে?

সাইকেল চালানো এবং হাঁটা চলার জন্য শক্তি তৈরি করতে একই পেশীগুলোর অনেকগুলো ব্যবহার করে। নিতম্ব এবং হ্যামস্ট্রিংয়ের গ্লুটিয়াল পেশী হাঁটা এবং সাইক্লিং উভয় ক্ষেত্রেই শক্তি উৎপাদনে জড়িত।

আপনি যখন সাইকেল চালানোর সময় আপনার গতি বাড়ান, বিশেষ করে যখন আপনি প্যাডেল ধরে দাঁড়ান তখন এই পেশীগুলো তাদের সক্রিয়তা বাড়ায়। উপরন্তু, আপনি যখন চড়াই বা সিঁড়িতে হাঁটবেন তখন গ্লুটিয়াল অ্যাক্টিভেশন বৃদ্ধি পায়।

কোয়াড্রিসেপস (হাঁটুর এক্সটেনসর) হাঁটার তুলনায় সাইকেল চালানোর ক্ষেত্রে অনেক বেশি পরিমাণে জড়িত। আপনি যখন বসে থাকেন তখন সাইকেল চালানোর শক্তি বা পুশ-ডাউন পর্বের সময় তারা শক্তির বড় উৎপাদক হয়।

কোনটি বেশি চর্বি পোড়ায়?

চর্বি বিপাকের ওপর সাইকেল চালানো এবং হাঁটার প্রভাব তুলনা করার সময় এক গবেষণায় দেখা গেছে যে, হাঁটা সাইকেল চালানোর চেয়ে চর্বি বিপাক বৃদ্ধি করে। অংশগ্রহণকারীরা একই তীব্রতা বা অনুভূত পরিশ্রমের হারে উভয় ধরনের ব্যায়াম করেছেন।

অন্য একটি সমীক্ষায় দেখা গেছে যে, ওজন বহন করার ব্যায়াম, যেমন- হাঁটা এবং দৌড়ানো, সাইকেল চালানোর তুলনায় অস্থি মজ্জাতে জমে থাকা চর্বির নিম্ন স্তরের সঙ্গে যুক্ত।

কোনটি আরো শক্তি তৈরি করে?

সাইকেল চালানো আপনাকে হাঁটার তুলনায় আরো শক্তি পেতে সাহায্য করতে পারে।

ওজন কমানোর জন্য কোনটি ভালো?

ওজন কমানোর জন্য সাইকেল চালানো ভালো হতে পারে যদি আপনার শরীরচর্চা করার জন্য সীমিত সময় থাকে। যা-ই হোক উভয় ধরনের ব্যায়াম ওজন কমাতে সাহায্য করতে পারে যতক্ষণ না আপনি আপনার ডায়েট পরিচালনা করেন।

যাদের ইনজুরি আছে তাদের জন্য কোনটি ভালো?

সাইকেল চালানো এবং হাঁটা উভয়ই কম প্রভাবের ক্রিয়াকলাপ এবং আপনার আঘাত থাকলে তা সম্পাদন করা ভালো। যা-ই হোক আপনার যেকোনো আঘাতের জন্য সবচেয়ে ভালো মনে হয় এমন একটি বেছে নিতে ভুলবেন না।
 
যেভাবে নির্বাচন করবেন

আপনি কোন ক্রিয়াকলাপ পছন্দ করেন তার ওপর নির্ভর করে কোন ব্যায়ামটি করবেন; তা নির্বাচন করুন।