• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে

শীতে গরম না ঠান্ডা, কোন পানিতে গোসল করলে সুস্থ থাকবেন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২৩  

ধীরে ধীরে কমছে প্রকৃতির তাপমাত্রা এবং বইতে শুরু করেছে হিমেল হাওয়া। আবহাওয়ার এমন পরিবর্তনের ফলে সক্রিয় হয়ে উঠছে একাধিক রোগজীবাণু! এইসব ভাইরাস, ব্যাকটেরিয়ার আক্রমণে অনেকেই জ্বর, সর্দি, কাশির মতো সমস্যায় পড়ছেন। এসব সমস্যা এড়াতে এরই মধ্যে অনেকেই ঠান্ডা পানি ছেড়ে গরম পানিতে গোসল করছেন।
তবে অনেকেরই প্রশ্ন, শীতের সময় হঠাৎ করেই গরম পানিতে গোসল করা কি আদৌ উচিত? এই সময়ে প্রতিদিন গরম পানিতে গোসল করলে কি শরীর গরম হয়ে পড়বে না? এ ব্যাপারে ভারতীয় গণমাধ্যম ‘এই সময়ে’র এক প্রতিবেদনে চিকিৎসক ডা. রুদ্রজিৎ পাল জানিয়েছেন বিভিন্ন তথ্য।

ডা. পালের ভাষায়, শীতে ঠান্ডা পানির তুলনায় গরম পানি দিয়ে গোসল করাটাই হবে বুদ্ধিমানের কাজ। এই সময়ে নিয়মিত হালকা পানি দিয়ে গোসল করলে সর্দি, কাশি এড়িয়ে চলতে পারবেন। অন্যদিকে ঠান্ডা পানিতে গোসল করলে হঠাৎ শরীরের তাপমাত্রা কমে যেতে পারে। নানা ধরনের শারীরিক জটিলতাও হতে পারে। এ কারণে  শীতের দিনে ঠান্ডা পানি এড়িয়ে চলেই ভালো।

ব্যথা-বেদনায় গরম পানি উপকারী

শীতে অনেকেরই ব্যথা, বেদনার প্রকোপ বাড়ে। আর এই সময় ঠান্ডা পানি দিয়ে গোসল করলে সমস্যা আরো বাড়বে। এমনকী ব্যথার কারণে দৈনন্দিন কাজকর্ম করতেও সমস্যা হতে পারে। তাই এই সময় সুস্থ থাকতে গরম পানিতে গোসল করুন। কারণ হালকা গরম পানি ব্যথা কমাতে ভূমিকা রাখে। বিশেষ করে আর্থ্রাইটিসের ব্যথা কমানোর ক্ষেত্রে এর জুড়ি নেই। তাই জয়েন্টের ব্যথায় ভুক্তভোগীরা রোজ গরম পানিতে গোসল করার চেষ্টা করুন। তাহলে সুস্থ থাকবেন।

সারা বছর কি গরম পানিতে গোসল করা উচিত?

অনেকেই সারা বছর গরম পানি দিয়ে গোসল করেন। এ ব্যাপারে ডা. পাল বলেন, এতে সমস্যার কিছুই নেই। বরং আর্থ্রাইটিস, সিওপিডি এবং অ্যাজমার মতো সমস্যা থাকলে উষ্ণ পানিতে গোসল করলেই সুস্থ থাকবেন। তবে গ্রীষ্মকালে এমনিতেই আবহাওয়া গরম থাকে। তখন আলাদা করে আর পানি গরম করে গোসল না করলেই চলে।

অনেকেই শীতের দিনে প্রতিদিন গোসল করেন না। এ ব্যাপারে ডা.পাল জানান, এতে ত্বকের ইনফেকশন হতে পারে। এমনকী তাদের পেট গরম হওয়ার আশঙ্কাও থাকে। তাই তাপমাত্রা যতই কম হোক না কেন, প্রতিদিন গোসল করতেই হবে।