• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে

ইনহেলার ঠিকভাবে ব্যবহার করছেন তো

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২৩  

ইনহেলার শ্বাসনালির রোগে একটি প্রচলিত চিকিৎসা। অ্যাজমা, সিওপিডির মতো ফুসফুসের সমস্যায় এটি বেশ কার্যকর। ইনহেলারের মাধ্যমে সাধারণত সালবুটামল, স্টেরয়েডজাতীয় ওষুধ দেওয়া হয়, যা শ্বাসনালির সমস্যার প্রতিকার ও প্রতিরোধে বেশ কার্যকর। কিন্তু দেখা যায়, অনেক রোগী ইনহেলার নিতে চান না বা নিতে রাজি হলেও বেশি দিন ব্যবহার করেন না। এর অন্যতম কারণ হলো ইনহেলার ব্যবহারের সঠিক নিয়ম না জানা এবং এ নিয়ে অস্বস্তিতে ভোগা।

ইনহেলার ব্যবহারের নিয়ম

একজন চিকিৎসক যখন কোনো রোগীকে ইনহেলার প্রেসক্রাইব করেন, তখন অবশ্যই তাঁকে ইনহেলার ব্যবহারের নিয়ম শিখিয়ে দেওয়া উচিত। অনেক রোগী ইনহেলার ব্যবহারের কয়েক দিন পর ফলোআপে অভিযোগ করেন যে এটা ব্যবহার করে কোনো উন্নতি হয়নি। তখন তাঁকে ইনহেলার কীভাবে নিয়েছেন, দেখাতে বললে যেটা দেখায়, তাতে বোঝা যায় ঠিক নিয়মটি তিনি জানেন না।

নিচের পদ্ধতিগুলো ধাপে ধাপে মনে রাখলে ইনহেলার সহজে ব্যবহার করা যায়।

১. নেওয়ার আগে ইনহেলারটিকে একটু ঝাঁকিয়ে নিতে হবে।

২. একটি বড় শ্বাস নিয়ে শ্বাসটি ছেড়ে দিতে হবে।

৩. ইনহেলারের মাউথপিসের কভারটি খুলে মাউথপিসটি মুখের সঙ্গে লাগাতে হবে।

৪. ওপরে ক্যানিস্টারে চাপ দিলে গ্যাসটি মুখের ভেতর চলে আসবে। শুধু একবার চাপ দিতে হবে, বারবার চাপ দেওয়ার প্রয়োজন নেই।
৫. ভেতরের গ্যাসটি নিয়ে একটি লম্বা শ্বাস ভেতরের দিকে নিতে হবে।

৬. শ্বাস নিয়ে ৫ থেকে ১০ সেকেন্ড ধরে রাখতে হবে।

৭. এরপর শ্বাস ছেড়ে দিতে হবে।

৮. কিছুক্ষণ পরে একই নিয়মে আরেক চাপ নিতে হবে।

ইনহেলার নেওয়ার কিছুক্ষণ পরে কুলি করা ভালো, বিশেষ করে স্টেরয়েড ইনহেলারের ক্ষেত্রে অবশ্যই করতে হবে।

স্বাভাবিক প্রক্রিয়ায় নিতে না পারলে স্পেসার যন্ত্রের মাধ্যমেও খুব সহজে ইনহেলার নেওয়া যায়। এ ছাড়া ক্যাপসুল ওষুধ ক্রাশ করে সেটার গ্যাস শ্বাস দিয়ে নেওয়ারও ব্যবস্থা আছে। রোগীর সামগ্রিক অবস্থা বিবেচনা করে চিকিৎসক ইনহেলার পদ্ধতি নির্বাচন করবেন।

ইনহেলার ব্যবহারের সঠিক নিয়ম মেনে চললে শ্বাসনালির এসব রোগ খুব ভালোভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব। বিশেষ করে শীতকালে যেহেতু এ সমস্যাগুলোর প্রকোপ বেড়ে যায়, তাই এ ব্যাপারে সতর্ক থাকা উচিত।