• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে

চায়ের সঙ্গে ধুমপান করছেন? এখনি হয়ে যান সাবধান!

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২৩  

চা-কফির সঙ্গে ধূমপানের অভ্যাস আছে প্রায় অনেক ধূমপায়ীরই। সিগারেট স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর তা নতুন করে বলার কিছু নেই। কিন্তু এই সিগারেটের সঙ্গে যদি গরম গরম চা-কফি পান করার অভ্যাস থাকে তাহলে বিপদ বেড়ে যায় বহুগুণ। যেমন-
খাদ্যনালীর ক্যানসার

জার্নাল আনাল এন্ড ইন্টার্নাল মেডিসিনের এক প্রতিবেদনে উঠে এসেছে, যারা গরম চা-কফির সঙ্গে ধূমপান করেন তাদের খাদ্যনালীর ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। একই ঝুঁকি রয়েছে যারা কড়া স্পিরিট কিংবা মদের সঙ্গে সিগারেট টানেন। ৩০ থেকে ৭৯ বছর বয়সী সাড়ে চার লাখ চীনা নাগরিকের ওপর চালানো গবেষণা থেকে এই তথ্য উঠে আসে।

গবেষকরা বলছেন, গরম চা-কফির সঙ্গে ধূমপান করলে খাদ্যনালীর কোষ ক্ষতিগ্রস্থ হয়। এসব ক্ষতিগ্রস্থ কোষ ক্যানসারের দিকে নিয়ে যেতে পারে। গবেষণার শুরুতে এই বিপুল সংখ্যক মানুষের কেউই খাদ্যনালীর ক্যানসারে আক্রান্ত ছিলেন না। ৯ বছর ধরে নিবিড়ভাবে তাদের খোঁজ রাখেন গবেষকরা। এরপর দেখা যায় গবেষণায় অংশ নেওয়া সাড়ে ৪ লাখ মানুষের মধ্যে ১৭৩১ জন খাদ্যনালীর ক্যানসারে আক্রান্ত হয়েছেন। এধরনের ব্যাধির আধিক্য চীনে অন্যান্য দেশের তুলনায় বেশি। যেখানে চা খাওয়া অতি সাধারণ ব্যাপার, বিশেষ করে একসঙ্গে চা এবং ধূমপান করাটা।

হৃদরোগের ঝুঁকি

গ্রিসের অ্যাথেন্স মেডিকেল স্কুলের কার্ডিওলজি বিভাগের এক গবেষণায় দেখা যায়, চা-কফির সঙ্গে ধূমপান হৃদরোগের ঝুঁকিও বাড়িয়ে দেয়। গবেষকরা জানান, তারা দেখেছেন একই সঙ্গে যারা চা-কফি এবং ধূমপান করেন তাদের ধমনীতে রক্তসঞ্চালন বেশ বাধার মুখে পড়ে। রক্তনালী সংকোচন বেড়ে যায় এবং নালীতে রক্তের প্রবাহ বাধাপ্রাপ্ত হয়। যার নেতিবাচক প্রভাব পড়ে হৃদযন্ত্রে। আবার নিকোটিন এবং ক্যাফেইন একসঙ্গে মিলে হৃদস্পন্দন বাড়িয়ে দেয়। এতে করে হৃদযন্ত্রের ওপর বাড়তি চাপ পড়ে, ফলে এর কার্যক্ষমতা দ্রুত কমে আসে। এছাড়া একসঙ্গে চা-কফি এবং ধূমপানে উচ্চ রক্তচাপেরও কারণ হতে পারে।