• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

এবার খান ইউনিস খালি করার নির্দেশ ইসরাইলের

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ জুলাই ২০২৪  

গাজার দ্বিতীয় বৃহত্তম শহর খান ইউনিসের পূর্বাঞ্চল থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে দখলদার ইসরাইল। নেতানিয়াহু বাহিনীর এমন ঘোষণার পর শহর ছেড়ে যেতে শুরু করেছেন স্থানীয়রা।

আন্তর্জাতিক আহ্বানকে বুড়ো আঙুল দেখিয়ে অবরুদ্ধ গাজায় অভিযান চালিয়ে যাচ্ছে ইসরাইল। এতে প্রতিদিনই প্রাণ হারাচ্ছে নিরীহ ফিলিস্তিনিরা। ইসরাইলি হামলা থেকে বাদ যাচ্ছে না উপত্যকার কোন এলাকাই।

এমনকি ত্রাণ নিতে যাওয়া ফিলিস্তিনিরাও হচ্ছেন বিমান হামলার টার্গেট। এবার অবরুদ্ধ উপত্যকার দ্বিতীয় বৃহত্তম শহর খান ইউনিসের পূর্বাঞ্চল থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে দখলদার ইসরাইল।

ইসরাইলি সামরিক বাহিনীর মুখপাত্র আভিচায় আদ্রাই এক বার্তায় খান ইউনিসের বাসিন্দাদের উদ্দেশ্যে বলেন, নিরাপত্তার স্বার্থে অবিলম্বে মানবিক অঞ্চলে সরে যেতে। তবে মানবিক অঞ্চল বলতে কোন জায়গাকে বুঝিয়েছেন তা স্পষ্ট করেননি তিনি।

ধারণা করা হচ্ছে ফিলিস্তিনিদের আল-মাওয়াসি এলাকায় যেতে বলা হচ্ছে। তবে সেই এলাকাতেও সম্প্রতি বিমান হামলা চালিয়েছে ইসরাইলি সেনারা।

শহর ছেড়ে যাওয়ার নির্দেশের পর বসতভিটা ছাড়তে শুরু করেছেন খান ইউনিসের বাসিন্দারা। যে যেভাবে পারছেন নিরাপদ জায়গায় সরে যাওয়ার চেষ্টা করছেন। অনেকের আশঙ্কা, দ্রুতই শহরের পূর্বাঞ্চলে ব্যাপক মাত্রায় অভিযান শুরু করতে যাচ্ছে নেতানিয়াহুর সেনারা।

উত্তর এবং দক্ষিণাঞ্চলে ইসরাইল ও হামাসের মধ্যে ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া গেছে। এতে দুপক্ষেই হতাহত হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

ইসরাইলি সেনাদের লক্ষ্য করে রকেট আর মর্টার ছুড়ছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনের সদস্যরা। গোপনে হামলা চালাচ্ছে এগিয়ে আসা ইসরাইলি ট্যাংক ও সাঁজোয়া যান লক্ষ্য করে।

এদিকে গাজায় ইসরাইলি অভিযানে হামাসের সামরিক সক্ষমতা প্রায় পুরোপুরি ধ্বংস করে দিয়েছেন বলে দাবি করেছেন নেতানিয়াহু। চলমান অভিযান শেষ পর্যায়ে আছে বলেও জানিয়েছেন তিনি। হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধ চলবে বলেও ঘোষণা দেন নেতানিয়াহু।