• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

টুইন টাওয়ারে হামলার তদন্ত প্রতিবেদন প্রকাশ করল এফবিআই

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২১  

টুইন টাওয়ারে হামলার তদন্ত প্রতিবেদন ২০ বছর পর প্রকাশ করল মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। গতকাল স্থানীয় সময় শনিবার রাতে ১৬ পৃষ্ঠার নথি প্রকাশ করেছে সংস্থাটি।

এপি এক প্রতিবেদনে বলছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ৯/১১ হামলায় নিহতদের স্বজনদের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানের পর এই নথিটি প্রকাশ করা হয়।

এফবিআই যে নথি প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে- টুইন টাওয়ারে হামলার মূল হামলাকারীদের বেশিরভাগ সৌদি নাগরিক হলেও হামলার পরিকল্পনা কিংবা পরিচালনার সঙ্গে সৌদি সরকার কিংবা তাদের কোনো কর্মকর্তার সংশ্লিষ্টতা ছিল না।

টুইন টাওয়ারে হামলার পর দায় স্বীকার করেছিল আল কায়েদা নেটওয়ার্ক। এ ঘটনায় সৌদি আরবের সংশ্লিষ্টতা নিয়ে সন্দেহ হয়েছিল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে। 

পরে জানা যায়, হামলাকারী ১৯ জনের মধ্যে ১৫ জনই সৌদি নাগরিক এবং আল কায়েদা নেটওয়ার্কের তৎকালীন প্রধান ওসামা বিন লাদেন সৌদি আরবের একটি বিশিষ্ট ও অভিজাত পরিবারের সন্তান।

টুইন টাওয়ারে হামলায় নিহতদের স্বজনরা বছরের পর বছর ধরে তদন্তের ফল প্রকাশের দাবি জানিয়ে আসছিলেন। সেই দাবিতে নিউইয়র্কের একটি আদালতে মামলাও করেছেন তারা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী প্রচারের সময় কথা দিয়েছিলেন, টুইন টাওয়ার হামলার নথি প্রকাশ করবেন। তিনি ক্ষমতায় আসার কয়েকমাস পর এই নথি প্রকাশ করা হলো।
সূত্র : এপি।