• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৫ ১৪২৯

  • || ২৮ জ্বিলকদ ১৪৪৩

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রে জড়িতদের খুঁজতে কমিশন গঠনের নির্দেশ হাইকোর্টের ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী উন্নত যোগাযোগব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী দু-একদিনের মধ্যে কমবে তেলের দাম: বাণিজ্যসচিব বিশ্ববিদ্যালয়ে ভর্তিতেও ডোপ টেস্ট : স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মা সেতু সক্ষমতা-মর্যাদার প্রতীক: প্রধানমন্ত্রী ১০০ বছরেও কোনও ক্ষতি হবে না পদ্মা সেতুর: মন্ত্রিপরিষদ সচিব বাঙালি জাতির সমস্ত অর্জন আওয়ামী লীগের হাত ধরে এসেছে: তথ্যমন্ত্রী সংক্রমণ বাড়ছে, শিগগির বুস্টার ডোজ নিন: স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

‘চীনকে মোকাবেলায়’ কোয়াড জোটের নতুন উদ্যোগ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ মে ২০২২  

প্রভাবশালী আঞ্চলিক জোট কোয়াডের নেতারা ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি সামুদ্রিক নজরদারি পরিকল্পনা চালু করেছেন। এর মাধ্যমে তারা অঞ্চলের দেশগুলোকে সামুদ্রিক বিষয়ে ‘বাস্তব সুবিধা’ দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন।

বিশ্লেষকরা বলছেন, এটি চীনকে মোকাবেলা করার জন্য যুক্তরাষ্ট্র ও তার জোট মিত্রদের এখন পর্যন্ত নেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

কোয়াড জোট বলছে, ইন্দো-প্যাসিফিক পার্টনারশিপ ফর মেরিটাইম ডোমেইন অ্যাওয়ারনেস (আইপিএমডিএ) নামে পরিকল্পনাটি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো এবং ভারত মহাসাগরে অবৈধ মৎস্য শিকারসহ বেআইনি কার্যকলাপ চিহ্নিত করতে সহায়তা করবে৷

কোয়াড জাপান, যুক্তরাষ্ট্র, ভারত এবং অস্ট্রেলিয়ার সমন্বয়ে গঠিত একটি আঞ্চলিক অনানুষ্ঠানিক জোট।

কোয়াড জোট চীনের নাম না উল্লেখ করলেও নতুন এই উদ্যোগটির উদ্দেশ্য এ অঞ্চলের দেশগুলোর একান্ত অর্থনৈতিক অঞ্চলে চীনা নৌযানের অননুমোদিত মাছ ধরার পাশাপাশি দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ জলসীমায় চীনা মিলিশিয়াদের জাহাজের অনুপ্রবেশের দীর্ঘদিনের অভিযোগের সমাধান করা।  

কোয়াড কর্তৃপক্ষ এই উদ্যোগের বিশদ বিবরণ দেয়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা যুক্তরাজ্যের ফিন্যানশিয়াল টাইমস পত্রিকাকে বলেছেন, কোয়াড জোট ভারত-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে বিনা মূল্যে সামুদ্রিক অঞ্চল বিষয়ক গোয়েন্দা তথ্য সরবরাহ করার জন্য স্যাটেলাইট-ট্র্যাকিং সেবায় অর্থায়ন করার পরিকল্পনা করেছে।  

সূত্র : আলজাজিরা।