• মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১২ ১৪২৯

  • || ২৯ সফর ১৪৪৪

পিরোজপুর সংবাদ

রাশিয়ার তেল যুক্তরাষ্ট্রে রফতানি করছে ভারত

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২  

রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল আমদানির পর সেগুলো পরিশোধন করে যুক্তরাষ্ট্রে রফতানি করছে ভারত। মার্কিন নিষেধাজ্ঞা এড়াতে এমন কৌশল অবলম্বন করায় উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন। বিষয়টি নিশ্চিত করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংকের একজন শীর্ষ কর্মকর্তা, যদিও মোদি সরকারের পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি।

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমারা। যার মধ্যে অন্যতম রাশিয়ার জ্বালানি তেল। পশ্চিমাদের নিষেধাজ্ঞা অমান্য করে বিশ্বের অনেক দেশই রাশিয়ার তেল আমদানি করছে। এর মধ্যে রযেছে ভারতের নামও।

এবার ভারতের বিরুদ্ধে নতুন করে অভিযোগ উঠেছে রাশিয়ার তেল যুক্তরাষ্ট্রে পাঠানো নিয়ে। যা নিয়ে উদ্বেগ জানিয়েছে ওয়াশিংটন। শনিবার (১৩ আগস্ট) ভারতের কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ এক কর্মকর্তা বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নর মাইকেল পাত্র বলেন, রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল আমদানির পর পরিশোধন করে যুক্তরাষ্ট্রে রফতানি করছে ভারত। এমনকি, উৎস লুকিয়ে ফেলতে পরিশোধিত তেল মাঝ-সমুদ্রে নিয়ে জাহাজে পুনরায় লোড করে তা নিউইয়র্কে পাঠানো হচ্ছে। মার্কিন রাজস্ব বিভাগের বরাতেই এমনটি দাবি করেছেন তিনি।

এক বিবৃতিতে মার্কিন রাজস্ব বিভাগের দাবি, গভীর সমুদ্রে রাশিয়ার ট্যাংকার থেকে তেল নেয়ার পর ভারতের গুজরাট বন্দরে যায় জাহাজ। সেখান থেকে তেল পরিশোধনের পর আবারও জাহাজে তোলা হয়। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এড়াতে ভারত এমন কৌশলে জ্বালানি তেল রফতানি করছে জানিয়ে উদ্বেগও প্রকাশ করা হয়।

বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক এবং ভোক্তা দেশ ভারত। রুশ-ইউক্রেন যুদ্ধ শুরুর পর পশ্চিমা দেশগুলো যখন রাশিয়ার তেল ক্রয় বন্ধ করে দেয়, ঠিক সেই সুযোগটা কাজে লাগায় দেশটি। অনেক কম দামে রাশিয়া থেকে তেলের আমদানি বৃদ্ধি করে ভারত।