• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

বিক্ষোভে উত্তাল পেরু, ভবনে ভয়াবহ আগুন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩  

হাজার হাজার লোক বিক্ষোভ করেছেন পেরুর রাজধানী লিমায়। গেল বছরের ডিসেম্বর মাস থেকে শুরু হওয়া অস্থির পরিস্থিতিতে প্রাণহানির ঘটনাও ঘটে। এতে ক্ষুব্ধ হয়ে বিক্ষোভকারীরা সড়কে নামেন। তার সরকারের পরিবর্তন চান। খবর রয়টার্সের।

 রয়টার্স জানায়, স্থানীয় সময় রাতে হঠাৎই আগুন জ্বলতে থাকে পেরুর রাজধানী লিমায় অবস্থিত ঐতিহাসিক সান মার্টিন প্লাজা ভবনে। দাউ দাউ করে জ্বলতে থাকে আগুন। মুহূর্তেই কালো ধোঁয়ায় ছেয়ে যায় চারপাশ। খবর পেয়ে বেশ কয়েক ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করার পাশাপাশি কাঁদানে গ্যাস ও ফাঁকা গুলি ছোঁড়ে পুলিশ। জবাবে নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে ইট পাটকেল ছুঁড়তে থাকেন বিক্ষোভকারীরা। এতে রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা।

এ ঘটনায় হতাহতের খবর পাওয়া না গেলেও অগ্নিকাণ্ডে আশপাশের ভবনগুলো ঝুঁকির মুখে পড়েছে। কী কারণে ঘটনা ঘটেছে সে বিষয়ে এখনো নির্দিষ্ট করে কিছুই জানা যায়নি। তবে বৃহস্পতিবারের ভয়াবহ বিক্ষোভের পর আগুনের ঘটনায় প্রাথমিকভাবে বিক্ষোভেরকারীদের সন্দেহ করা হচ্ছে।

আন্দোলন চলাকালে বিক্ষোভকারীদের তিনটি বিমানবন্দর দখলের চেষ্টাকে অত্যন্ত গর্হিত কাজ বলে উল্লেখ করেন দেশটির প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে। পাশাপাশি চলমান সরকারবিরোধী আন্দোলনে জড়িতদের কঠোর শাস্তি দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে দেশটির এক টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকার দেওয়ার সময় এ ঘোষণা দেন তিনি। আন্দোলনকারীদের রাজপথ ছেড়ে দেশের উন্নয়নে একত্রে কাজ করার আহ্বান জানান বলুয়ার্তে।

তিনি বলেন, আমি বিক্ষোভকারীদের আমন্ত্রণ জানাতে কখনো ক্লান্ত হব না। যারা বিভিন্ন প্রদেশ থেকে এসে আন্দোলন করছেন তাদেরকে শান্তিপূর্ণ সমাধানে এসে দেশের কল্যাণে কাজ করার আহ্বান জানাচ্ছি।

ডিসেম্বর থেকেই দেশটির সাবেক প্রধানমন্ত্রী পেদ্রো কাস্তিলোর অভিশংসন ও গ্রেফতার হওয়ার পর থেকেই উত্তপ্ত পেরুর রাজনৈতিক অঙ্গন। প্রায় প্রতিদিন আন্দোলনে নেমে পুলিশি বাধার মুখে পড়ে বিক্ষোভকারীরা। এতে দুপক্ষের সংঘর্ষ বাধলে শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়া।