• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে

হামাস-ইসরায়েল সংলাপ: তিন দিনের যুদ্ধবিরতি ও ৫০ জিম্মি মুক্তির চেষ্টা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২৩  

অবরুদ্ধ গাজা উপত্যকায় সংঘাত থামাতে হামাস ও ইসরায়েলের মধ্যে মধ্যস্থতা করছে কাতার। জানা গেছে, গাজায় তিন দিনের যুদ্ধবিরতির বিনিময়ে হামাসের কাছে জিম্মি ৫০ ইসরায়েলি নাগরিকের মুক্তির ব্যাপারে আলোচনা চলছে। এক বিশেষ প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। সেই সঙ্গে ইসরায়েল সীমান্ত ভেদ করে দেশটিতে তাণ্ডব চালায় হামাসের যোদ্ধারা। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। আহত হয়েছেন তিন হাজারের বেশি। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। তাদের হামলায় এখন পর্যন্ত গাজায় নিহত হয়েছে ১১ হাজারের বেশি ফিলিস্তিনি। আহত হয়েছেন অন্তত ২৫ হাজার। যাদের বেশিরভাগই বেসামরিক।

 কাতারের এই মধ্যস্থতায় সমন্বয় করছে যুক্তরাষ্ট্র। ৫০ জন জিম্মির মুক্তি বিনিময়ে গাজায় তিনদিনের যুদ্ধবিরতি, মানবিক ত্রাণ সরবরাহ বৃদ্ধি ও ইসরায়েলি জেল থেকে ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি দেওয়ার বিষয়টি আলোচনা করা হচ্ছে।

এই আলোচনা ফলপ্রসূ হলে, সবচেয়ে বেশি সংখ্যক জিম্মি মুক্তি দেওয়ার ঘটনা ঘটবে। রয়টার্স জানিয়েছে, হামাসের পক্ষ থেকে এই প্রস্তাবে ইতিবাচক সাড়া মিলেছে। তবে ইসরায়েল নিশ্চিত করে কিছু জানায়নি।

ইসরায়েলের পক্ষ থেকে জানানো হয়নি যে কতজন ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি দেওয়া হবে।