• মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৪ ১৪২৮

  • || ১২ জমাদিউস সানি ১৪৪৩

পিরোজপুর সংবাদ

নুডলস সিদ্ধ পানি ফেলে না দিয়ে ব্যবহার করুন অন্যান্য কাজে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২১  

সকাল কিংবা বিকেলের নাস্তায় আমরা অনেকেই চাউমিন বা নুডলস খেয়ে থাকে। তাছাড়া ঘরে মেহমান আসলেও অনেকেই চাউমিন বা নুডলস দিয়ে তাদের আপ্যায়ন করেন। তাছাড়া বাচ্চাদেরও বেশ পছন্দের খাবার এটি। মাঝেমাঝেই টিফিনে চাউমিন বানিয়ে দেওয়ার আবদার করে তারা।  

চাউমিন সিদ্ধ করার পর আমরা সবাই প্রায়ই এর পানি ছেঁকে ফেলে দেই। জানলে অবাক হবেন যে, ফেলে না দিয়ে একটি পাত্রে সেই পানি জমিয়ে রেখে দিলে, পড়ে অন্যান্য কাজে ব্যবহার করতে পারবেন। কীভাবে? চলুন জেনে নেয়া যাক-  

পিজ্জার ময়দা মাখতে

বাড়িতে পিজ্জা বানিয়ে খান মাঝেমাঝেই। পিজ্জার ময়দা মাখার সময়ে যদি লবণ আর তেল মেশানো চাউমিন বা নুডলস সিদ্ধ করা পানিটি ব্যবহার করেন, তাহলে পিজ্জার রুটি হবে তুলেতুলে নরম।

স্যুপ বানানোর সময়ে

শীতের সবজি দিয়ে স্যুপ বানিয়ে খেতে ঠাণ্ডার সময়ে ভালোই লাগে। আবার অনেকে এতে মুরগির মাংস যোগ করে চিকেন স্যুপও তৈরি করেন। স্যুপ যে রকমই হোক, স্বাদ বাড়াতে ব্যবহার করুন চাউমিন বা নুডলস সিদ্ধ পানি। 

মশলা কষাতে

যেকোনো রান্নায় আমরা মশলা কষিয়ে নেই। অনেক সময়ে মশলা একটু বেশি শুকিয়ে গিয়ে কড়াইয়ে যখন লেগে যায়, তখন আমরা খানিক পানি দিয়ে সেটা আবার ঠিক করে নেই। সেটা সাধারণ পানির বদলে যদি চাউমিন বা নুডলস সিদ্ধ পানি ব্যবহার করেন, তাহলে ঝোল অনেক বেশি সুস্বাদু হতে পারে।

ভাত সিদ্ধ করতে

ভাত রান্না করার সময়ে শুধু পানির বদলে যদি চাউমিন বা নুডলস সিদ্ধ পানি ব্যবহার করেন, তাহলে অনেক তাড়াতাড়ি ভাত রান্না হয়ে যাবে। পাশাপাশি ভাতের স্বাদেও সামান্য বদল আসবে।

ডাল নরম করতে

যেকোনো ডাল রান্না করার আগে আমরা ভালো করে ধুয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখি। মটর ডাল বা ছোলার ডালের ক্ষেত্রে তা আরো বেশিক্ষণ ভিজিয়ে রাখতে হয়। এই ডালগুলো এমনিতে বেশ শক্ত এবং সিদ্ধ হতেও অনেক সময় লাগে। যদি সাধারণ পানির বদলে চাউমিন বা নুডলস সিদ্ধ করা গরম পানিতে ডাল ভিজিয়ে রাখতে পারেন, তাহলে ডাল রান্না করতে বেশিক্ষণ সময় লাগবে না।