• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শীতে গ্যাস সিলিন্ডার তাড়াতাড়ি খালি হচ্ছে? জেনে নিন করণীয়

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২১  

অনেকে মনে করেন, আবহাওয়া ঠান্ডা থাকলে এলপিজি সিলিন্ডার তাড়াতাড়ি ফুরিয়ে যায়। ঘটনা কিছুটা সত্য। শীতকালে রান্নার গ্যাস খরচ কিছুটা বেড়ে যায়। এর কারণ কী? শীতে গ্যাস কিছুটা জমে যায়, তাতেই তাড়াতাড়ি শেষ হয়।

এই সমস্যা থেকে বাঁচতে কী করবেন? জেনে নিন-

* গ্যাস সিলিন্ডারটি একটি পাত্রের মধ্যে বসান। এবার আলাদা করে তিন-চার লিটার পানি গরম করে ফুটিয়ে নিন। সিলিন্ডার যে পাত্রে বসানো হয়েছে, তার মধ্যে গরম পানি ঢেলে দিন। তাতে গ্যাস আগের অবস্থায় আসবে।

* সিলিন্ডারটি মাটিতে বসালেও গ্যাস জমে যেতে পারে। সিলিন্ডারনটি কিছুর ওপর তুলে রাখুন। তাতেও গ্যাস জমবে কম।

* চটের ওপরে গ্যাস সিলিন্ডার রাখতে পারেন। এতেও মাটির ঠান্ডা সিলিন্ডারে কম যাবে। এর ফলে গ্যাস জমবে কম।

* শীতকালে সম্ভব হলে গ্যাস সিলিন্ডারটিকে কিছুক্ষণের জন্য রোদে রেখে দিন। তাতে সিলিন্ডারের তাপ বাড়বে। এটির ভেতরে গ্যাসও জমে যাবে না।

তবে মনে রাখবেন, সিলিন্ডার ব্যবহার করার সময়ে তার নিরাপত্তা নিশ্চিত করা সবচেয়ে জরুরি। এমন কিছু করবেন না, যাতে এলপিজি গ্যাস বাঁচাতে গিয়ে কোনো দুর্ঘটনা ঘটে যায়। তাই সিলিন্ডার নিয়ে কিছু করার আগে অভিজ্ঞ কারও পরামর্শ নিয়ে নিন।