• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

তিন উপায়ে বছরজুড়ে সংরক্ষণ করুন বাঁধাকপি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২২  

শীতকালীন একটি পুষ্টিকর সবজি বাঁধাকপি। স্বাদেও অনন্য এই সবজিটি। কাঁচা কিংবা রান্না দুই অবস্থাতেই খাওয়া হয়ে থাকে বাঁধাকপি। সালাদ, ফ্রাইড রাইস, ভেজিটেবল কিংবা সাব স্যান্ডউইচের মতো বিভিন্ন খাবারে বাঁধাকপি ব্যবহার করা হয়। মৌসুমি এই সবজিটি সবসময় পাওয়া যায় না বলে শীতেই এর স্বাদ পুরোপুরি উপভোগ করেন সবাই।

তবে সঠিক কৌশল জানা থাকলে বছরজুড়েই আপনি বাঁধাকপির স্বাদ পেতে পারেন। এর জন্য জানতে হবে বাঁধাকপি সংরক্ষণে দারুণ তিনটি কৌশল। কৌশলগুলোও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক বছরজুড়ে বাঁধাকপি সংরক্ষণের উপায়গুলো-

উপায় ১

ফ্রিজে রাখার মাধ্যমে এক থেকে দুই সপ্তাহ অব্দি বাঁধাকপি সংরক্ষণ করতে পারেন। তবে পুরো বাঁধাকপি না রেখে চার ভাগে কেটে নিন। এবার কাঁটা অংশগুলো আলাদা আলাদা জিপলক ব্যাগে ভরে সংরক্ষণ করুন। খেয়াল রাখবেন ব্যাগের ভেতর যেন বাতাস প্রবেশ না করে।

উপায় ২

ছোট ছোট টুকরো করে বাঁধাকপি কেটে নিন। এতে একটি লেবুর রস মিশিয়ে কাঠের চামচ দিয়ে নেড়ে নিন। ভালো করে মেশানো হলে একটি বাটিতে বাঁধাকপির টুকরোগুলো নিয়ে পাতলা প্লাস্টিক দিয়ে বাটির মুখ বন্ধ করে ফ্রিজে রেখে দিন। এ উপায়ে ২ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে বাঁধাকপি।

উপায় ৩

পুরো বছর যদি বাঁধাকপি সংরক্ষণ করতে চান তবে গরম পানি ৩ মিনিট বাঁধাকপি ফুটিয়ে নিন। সেখান থেকে তুলে বরফ পানিতে রাখুন। ঠান্ডা পানিতে মিনিট পাঁচেক রেখে তুলে ফেলুন। মুখবন্ধ বাটিতে করে রেখে দিন ডিপ ফ্রিজে আর ব্যবহার করুন সারা বছর।