• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

অফিস থেকে বাসায় ফিরেই গোসল করছেন? এর ফলাফল জানুন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

অফিস থেকে বাড়ি ফিরতে ফিরতে ঘামে ভিজে চুপচুপে হয়ে যান অনেকেই। বাড়ি ফিরেই গোসল করা ছাড়া আর উপায় থাকে না। গরমে যে কোনো সময়ে গোসল করার এই প্রবণতায় জন্ম দিচ্ছে নানা শারীরিক সমস্যা। 

সকালে গোসল করে বের হলেও অনেকেরই বাহির থেকে ফিরে গোসল করার অভ্যাস রয়েছে। অনেকেই আবার রাতে ঘুমানোর আগেও গোসল করেন। সকালে খাওয়ার পরেও গোসল করার অভ্যাস আছে কারো কারো।

চিকিৎসকরা বলছেন, সকালে উঠে গোসল করার অভ্যাস সবচেয়ে স্বাস্থ্যকর। এই গরমে সুস্থ থাকতে প্রতি দিন গোসল করা অত্যন্ত জরুরি বলেও মনে করেন তারা। নিয়মিত গোসল করলে শরীর ও মন দুই-ই ঝরঝরে ও সুস্থ থাকে। 

নিয়মিত গোসল করার ফলে অনেক শারীরিক সমস্যা দূর হয়। সকালে গোসল করার অভ্যাস যেমন স্বাস্থ্যকর, তেমনই কিছু সময়ে স্নান করা ঠিক নয় বলেও মনে করে থাকেন চিকিৎসকরা। তার মধ্যে অন্যতম খাওয়ার পরে গোসল। খাওয়ার পরে গোসল করলে খাবার সঠিক ভাবে হজম হয় না। হজম ঠিক মতো না হলে পেটের নানা সমস্যা দেখা দিতে পারে। সেই কারণেই খাবার খেয়ে গোসল করা নিষেধ।

বেশি রাত করে গোসল করার ক্ষেত্রেও আপত্তি রয়েছে চিকিৎসকদের। রাতে গোসল করলে ঠান্ডা লেগে যেতে পারে। মাথায় পানি বসে নিউমোনিয়া হওয়ারও আশঙ্কা থাকে। তাই চিকিৎসকদের মতে, সব সময় সকাল সকাল গোসল করে নেয়াই সবচেয়ে ভাল অভ্যাস।