• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ৯ ১৪২৯

  • || ২৭ সফর ১৪৪৪

পিরোজপুর সংবাদ

চুলে তেল মেখে ঘুমালে যে ক্ষতি হয় জানলে অবাক হবেন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২  

প্রতি সপ্তাহে নিয়মিত স্ক্যাল্পে তেল মালিশ করলে বদল আপনারই চোখে পড়বে। কিন্তু এই তেল মাখা নিয়ে আমাদের সবার মধ্য়ে কিছু ভুল ধারণাও আছে। আর সেই ভুল ধারণা মেনে কাজ করে গেলে চুলের বারোটা বাজতে খুব বেশি সময় লাগবে না। যেমন অনেকেই মনে করেন, সারারাত তেল স্ক্যাল্পে রাখলে বুঝি ভালো উপকার হয়। কিন্তু তা সত্য নয়।

কেন সারা রাত তেল মেখে রাখা উচিত নয়?

চুলে তেল লাগানোর পরে কিন্তু চুলের গোড়া এমনিই দুর্বল হয়ে যায়। এই জন্য চুলে তেল লাগিয়ে আঁচড়াতেও নিষেধ করেন বিশেষজ্ঞরা। কারণ এই সময় হালকা টান দিলেই চুল উঠে আসতে পারে। একইভাবে চুলের গোড়া এতটাই দুর্বল থাকে যে ঘষা খেলেও চুল ভেঙে যেতে পারে। স্ক্যাল্পে তেল লাগানো থাকলে তা বেশি ধুলা ময়লা আটকে রাখে। তাই শোওয়ার পর বালিশের ধুলা, ময়লা আপনার চুলে ও স্ক্যাল্পে আটকে যেতে পারে।  লাভের থেকে ক্ষতি হবে বেশি। আপনি একদিনে হয়তো তা বুঝতে পারবেন না। কিন্তু দিনের পর দিন এরকম চলতে থাকলে চুলের বিভিন্ন সমস্যা হতে থাকবে।

কখন তেল লাগাবেন তাহলে?

প্রতিদিন চুলে তেল লাগানো উচিত বলে অনেকেই মনে করেন! কিন্তু এটাও খুব ভুল একটা ধারণা। আসলে আমাদের প্রত্যেকের স্ক্যাল্পের ধরন ভিন্ন। কারো স্ক্যাল্প অয়েলি তো কারও ড্রাই। তাই আপনার স্ক্যাল্পের ধরন বুঝে নিয়ে তারপরই তেল লাগানো উচিত। কখনো বেশি তেল মাখারও প্রয়োজন নেই। আবার একেবারেই কম নয়। সামঞ্জস্য রেখে প্রয়োজন অনুযায়ী তেল মাখুন।

আপনার চুল পাতলা এবং স্ক্যাল্প রুক্ষ হলে, সপ্তাহে কমপক্ষে তিন দিন তেল মাখুন। ঘন চুল হলে এবং স্ক্যাল্প তৈলাক্ত হলে, সপ্তাহে অন্তত একদিন তেল মাখুন। শ্যাম্পু করার অন্তত ১ ঘণ্টা আগে তেল লাগিয়ে নিন। তারপর ভালো করে শ্যাম্পু করে ফেলুন। যাতে আপনার স্ক্যাল্প পরিষ্কার হয়ে যায়।

কতটা পরিমাণে তেল লাগানো উচিত?

অনেকের মধ্য়েই এই ভুল ধারণা কাজ করে যে, বেশি করে তেল লাগালে হয়তো চুল ভালো থাকবে। কিন্তু এর মতো ভুল আর করবেন না। কারণ, এর জন্যই আপনার চুলের বারোটা বাজছে! তেল অবশ্যই লাগান, কিন্তু পরিমাণ মতো লাগান।

স্ক্যাল্পের ও চুলের তেলের প্রয়োজন রয়েছে। তবে তার পরিমাণও ঠিক করা আছে। অনেকটা পরিমাণে তেল লাগালে আপনার শ্যাম্পুও অনেকটা লাগাতে হয়। যা আসলে চুলের জন্য খারাপ। আপনার চুলের দৈর্ঘ্য ও ঘনত্ব অনুযায়ী পরিমাণ মতো তেল নিয়ে মাসাজ করুন।

কীভাবে তেল লাগাবেন

অনেকেই মনে করেন যে, স্ক্যাল্পে বা মাথার তালুতে নয় আসলে চুলেই বেশি করে তেল লাগানো দরকার। একেবারেই ভুল। আসলে চুল তো আর বাতাস থেকে পুষ্টি পায় না! চুল পুষ্টি পায় আপনার স্ক্যাল্প থেকেই। চুলের গোড়ায় এবং স্ক্যাল্পে ভালো ভাবে তেল মাসাজ করলেই চুলও পুষ্টি পাবে। আর এই হিসাবটা খুবই সহজ। তাই এরপর থেকে এটা মাথায় রাখুন। এছাড়াও স্ক্যাল্পে মাসাজ করলে রক্ত সঞ্চালন ভালো হয়। যা আপনার চুলের জন্য খুবই ভালো। স্ক্যাল্পে তেল না লাগিয়ে শুধু চুলে তেল মাখলে উপকার পাবেন না। তাই স্ক্যাল্পে প্রথমে ভালো করে তেল মাসাজ করে নিন এবং তারপর বাকি তেল চুলে ও চুলের ডগায় লাগিয়ে নিন।