• শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা

হেঁচকি বন্ধ করুন ৩ টোটকায়

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২  

বন্ধুদের সঙ্গে রেস্তোরাঁয় খেতে গেলেন, আর তখনই উঠেছে হেঁচকি! এদিকে খাবারের টেবিলে সকলে আপনাকে নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। মাঝখান থেকে আসরটাই মাটি হয়ে যায়। বলা হয়, খুব ঝাল জাতীয় খাবার খেলে বা তাড়াতাড়ি করে খাবার খেলে কিম্বা মদ্যপানের খুব অভ্যাস থাকলে হেঁচকি উঠতে পারে খাবারের সময়। তবে মূলত শ্বাসজনিত কারণেই হেঁচকির সমস্যা হয়ে থাকে।
দেখে নেয়া যাক কোন কোন ঘরোয়া উপায়ে হেঁচকি ওঠা বন্ধ করা যায়-

আদা

আদা কুচানো হাতে নিয়ে খেয়ে নিন। এতে হেঁচকি থেমে যায়। নয়তো খানিকটা পানি নিয়ে গার্গেল করে দেখতে পারেন, তাতেও হেঁচকি থামে।

দারচিনি

ফুটন্ত পানিতে দারচিনির গুঁড়ো মিশিয়ে নিন। ১৫ মিনিট বাদে সেটি খেয়ে ফেলুন। মিলবে হেঁচকি থেকে আরাম। এছাড়াও এক চামচ চিনি নিন। তা আস্তে আস্তে খেতে থাকুন এতেও কমতে পারে হেঁচকির সমস্যা।

গোলমরিচ

পারলে অল্প গোলমরিচ শুঁকতে চেষ্টা করুন, নাক সামান্য জ্বালা করলেই হাঁচি হবে। হাঁচি হলে হেঁচকি থেমে যাবে। তবে গোলমরিচের ঝালে আপনার বাকি দিন কেমন কাটবে তা জানা নেই! ছোটদের হেঁচকি উঠলে তাকে এক চামচ দই খাইয়ে দিন। মিলবে আরাম।