• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

তীব্র গরমেও আরামে ঘুমাতে যা করবেন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৭ জুন ২০২৩  

গরমে আরামের ঘুম বিঘ্নিত হয় বেশিরভাগেরই। সেইসঙ্গে লোডশেডিং যোগ হলে তো কথাই নেই। এদিকে ঘুম ঠিকভাবে না হলে তার প্রভাব পড়ে পরবর্তী কাজেও। ঘরে কিংবা অফিসে কোনো কাজই ঠিকভাবে মনোযোগ দিয়ে করা সম্ভব হয় না। তীব্র গরমে আরামের ঘুমের জন্য কিছু কাজ করতে পারেন। তাতে আপনি একটু হলেও আরামে ঘুমাতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক-

নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান

ঘুমের রুটিন ঠিক রাখুন। প্রতিদিন একই সময়ে ঘুমাতে যান। এই অভ্যাসের কারণে আপনার শরীর নির্দিষ্ট সময়ে ঘুমের জন্য প্রস্তুত হয়ে যাবে। প্রতিদিন যদি ঘুমের রুটিন বিঘ্নিত হতে থাকে তাহলে আর ঘুম ঠিকভাবে আসতে চাইবে না। তাই ঘুমের সময় পরিবর্তন করবেন না।

 

রোদে বের হবেন না

খুব বেশি প্রয়োজন না হলে এই তীব্র গরমে রোদে বের হবেন না। রোদের তীব্রতার কারণে শরীরে অনেক ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে। এমনকী ঘটতে পারে হিট স্টোকের মতো দুর্ঘটনাও। ব্যাঘ্যাত ঘটতে পারে ঘুমেও। তাই যতটা সম্ভব রোদ এড়িয়ে চলুন। ভিটামিন ডি এর ঘাটতি মেটাতে বিকেলের পর রোদ ম্রিয়মান হয়ে এলে মিনিট বিশেক রোদে থাকতে পারেন। তবে তীব্র রোদে একদমই বের হবেন না।

ঘরের তাপমাত্রা কম রাখুন

ঘরের তাপমাত্রা যতটা সম্ভব কম রাখার চেষ্টা করুন। পর্যাপ্ত আলো-বাতাস পৌঁছানোর ব্যবস্থা করুন। এতে গরম কম লাগবে। ঘরের ভেতরে যেসব গাছ বেঁচে থাকে, সেগুলো রাখার ব্যবস্থা করতে পারেন। এতেও গরম কম লাগবে।

 

স্বাচ্ছন্দ্য খুঁজে বের করুন

আপনি কীসে স্বাচ্ছন্দ্য বোধ করছেন তা আগে খুঁজে বের করুন। যে বিষয়গুলো আপনাকে স্বস্তি দেয়, সেগুলো বেছে নিন। ঘুমের আগে কোন কাজগুলো করলে ঘুম সহজে আছে তা ভেবে দেখুন। অনেকে ঘুমের আগে বই পড়েন, কেউ আবার প্রার্থনা করেন। আপনার পছন্দের কাজটি বেছে নিন। এতে ঘুম আসা সহজ হবে।

ঘর অন্ধকার করে ঘুমান

ঘুমাতে যাওয়ার সময় চারদিকে আলো জ্বলে থাকলে তা ঘুমের ক্ষেত্রে ব্যাঘ্যাত ঘটাবেই। তাই ভালো ঘুমের জন্য আগে পরিবেশ তৈরি করুন। আপনার শয়ন কক্ষটি অন্ধকার করে দিন। এতে ঘরের তাপমাত্রাও কম মনে হবে। ঘুমও গাঢ় হবে।