• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে

মুখে হলুদ ব্যবহার করছেন, জেনে নিন ৫ ভুল

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২৩  

ত্বকের যত্নে হলুদ খুবই কার্যকরী। এটি একটি প্রাচীন উপাদান, যা বছরের পর বছর ব্যবহৃত হয়ে আসছে। গোলাপজল ও দুধের সঙ্গে নারীরা হলুদ গুঁড়ো মিশিয়ে মুখে লাগান, যাতে ত্বক সুন্দর হয়। কিন্তু বিশেষজ্ঞদের মতে, একমাত্র পানিই হলুদের পেস্ট তৈরির জন্য ভালো উপকরণ। এ রকম বেশ কিছু ভুল হলুদ ব্যবহারের সময় প্রায়ই হয়ে থাকে।

বোল্ডস্কাই ওয়েবসাইটে হলুদ ব্যবহারের সময় কী কী ভুল হয়, তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে। চলুন, একনজরে জেনে নিন কোন কাজগুলো মুখে হলুদ লাগানোর সময় এড়িয়ে চলবেন :

হলুদ নিজেই আলাদাভাবে শক্তিশালী উপাদান। আপনাকে অবশ্যই সচেতন থাকতে হবে যখন আপনি এর সঙ্গে গোলাপজল, দুধ অথবা পানি মেশাবেন। অন্যান্য উপাদানের থেকে পানিই সবচেয়ে ভালো উপাদান, যা হলুদের সঙ্গে মিশিয়ে মুখে লাগালে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হবে না।

হলুদ মাখানোর পর অনেকক্ষণ মুখে মিশ্রণটা রেখে দেওয়া হয়। এটি ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। হলুদের পেস্ট লাগানোর পর ২০ মিনিটের মধ্যে মুখ ধুয়ে ফেলুন। না হলে মুখ কালো হয়ে যাবে।হলুদ ব্যবহারের পর অনেকেই মুখ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করেন না। এতে ত্বকে বিভিন্ন সমস্যা সৃষ্টি হতে পারে। তাই হলুদ লাগানোর পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

অনেকে শুধু মুখেই হলুদের পেস্ট লাগান, গলা ও কাঁধে লাগাতে ভুলে যান। এ কারণে দুটোর রং অনেক আলাদা মনে হয়। তাই যখন হলুদ ব্যবহার করবেন তখন মুখ, গলা ও কাঁধে সমানভাবে ব্যবহার করবেন।

অনেকেই হলুদ ব্যবহারের পর মুখে ফেসওয়াশ ব্যবহার করেন, যা একেবারেই ঠিক না। এতে হলুদের কার্যকারিতা নষ্ট হয়ে যাবে। কাজেই হলুদ ব্যবহারের পর মুখে কিছু লাগাবেন না।