• বুধবার   ২৮ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১২ ১৪২৮

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

পিরোজপুর সংবাদ

মঠবাড়িয়ায় প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রদর্শনী মেলা অনুষ্ঠিত

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৫ জুন ২০২১  

মঠবাড়িয়া প্রতিনিধি:

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এর তত্তাবধানে ও প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগিতায় একদিন ব্যাপী প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়। প্রদর্শনীর বিভিন্ন স্টলে উন্নতজাতের গাভী, বাছুর, ষাঁড়, ছাগল, ভেড়া, হাস-মুরগী ও বিভিন্ন শৌখিন পাখি, প্রাণি প্রযুক্তি, বিভিন্ন উৎপাদিত দুগ্ধজাত পন্য, বিভিন্ন উৎপাদিত মাংস প্রক্রিয়াজাত পণ্য প্রদর্শন করা হয়।

শনিবার সকালে স্থানীয় শহীদ মোস্তফা খেলার মাঠে এ প্রদর্শনীর উদ্বোধন করেন, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) আসনের সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী।

এসময়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আকাশ কুমার কুন্ডুর সভাপতিত্ত্বে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন আহমেদ, ওসি মুহাঃ নুরুল ইসলাম বাদল, বীর মুক্তিযোদ্ধা ও আ.লীগ সহ-সভাপতি এমাদুল হক খান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মুহা. নুরুল আলম ও খামারী মুক্তিযোদ্ধা ইউনুচ আলী প্রমূখ। প্রদর্শনী শেষে তিন জন খামারীকে পুরস্কৃত করা হয়।

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা বলেন, প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন ধরনের উপকরন ও প্রযুক্তিগত সহায়তা প্রদান, প্রশিক্ষণ, প্রাণি চিকিৎসা সেবা ও পরামর্শ, গবাদি পশুপাখির টিকাদান কার্যক্রম, কৃত্রিম প্রজনন কার্যক্রম, ফ্রি মেডিকেল ক্যাম্প, গবাদি পশুপাখির কৃমিমুক্তকরণ কার্যক্রম, খামারীদের নিয়ে উঠান বৈঠক, গবাদি পশুপাখির খামার রেজিস্ট্রেশন এবং পরিদর্শন, খামার স্থাপনে উদ্বুদ্ধকরণ এবং সহায়তা প্রদান, দুর্যোগকালীন জরুরী সেবা প্রদান সহ জনসাধারনকে প্রত্যক্ষভাবে প্রদর্শনের মাধ্যমে অধিক উৎপাদনশীল উন্নজাতের পশুপাখি উৎপাদন এবং পালনের মাধ্যমে লাভবান হওয়ার জন্য উৎসাহিত করাই হচ্ছে আজকের এই প্রদর্শনীর উদ্দেশ্য।