• শুক্রবার   ৩০ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৪ ১৪২৮

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪২

পিরোজপুর সংবাদ

মঠবাড়িয়ায় আবাসিক মহিলা প্রশিক্ষণ কেন্দ্রের কার্যক্রম শুরু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১১ জুলাই ২০২১  

মঠবাড়িয়া প্রতিনিধি :

মুজিব শতবর্ষে পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলার হলতা গুলিশাখালী ইউনিয়নেয় বৃত্তিমূলক আবাসিক মহিলা প্রশিক্ষণ কেন্দ্রের কার্যক্রম শুরু হয়েছে। এখান থেকে প্রশিক্ষণ নিয়ে আত্মনির্ভরশীল ও স্বাবলম্বী হবার সুযোগ রয়েছে মঠবাড়িয়া সহ দেশের দক্ষিণাঞ্চলের নারীদের।

জানা গেছে, ২০১৮ সালের ৪ নভেম্বর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, (এমপি) এ প্রশিক্ষণ কেন্দ্রটির ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন। এসময় সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) আসনের সংসদ সদস্য আলহাজ্ব ডাঃ মোঃ রুস্তুম আলী ফরাজি উপস্থিত ছিলেন।

মহিলা বিষয়ক অধিদপ্তরের বাস্তবায়নে ও গণপূর্ত বিভাগের আওতায় কার্যাদেশ পাবার পর মেসার্স ঐশী কনস্ট্রাকশনের স্বত্ত্বাধিকারি আজিজুল হক সেলিম মাতুব্বর ২০১৯-২০ অর্থ বছরে ৯ কোটি ৫২ লাখ টাকা ব্যায়ে এ দৃষ্টি নন্দন ভবনের কাজ সম্পন্ন করেন। স্থানীয় সমাজ সেবক ও উপজেলা আ‘লীগ সহ সভাপতি ইউসুব মাহমুদ ফরাজি ও তার ভাই ইসমাইল হোসেন  ফরাজি এ বৃত্তিমূলক আবাসিক মহিলা প্রশিক্ষণ কেন্দ্রটির জন্য লিখিত ভাবে ১ একর সম্পত্তি দান করেন।

প্রশিক্ষণ কেন্দ্রটির প্রশিক্ষক মো. আব্দুর মন্নান জানান, ২০২০- ২১ শিক্ষা বর্ষে শিক্ষার্থী ভর্তি শুরু হয়েছে। গার্মেন্টস ও কম্পিউটার ট্রেনিং কোর্সে ৩ মাস মেয়াদী ভর্তি চলছে। তিনি আরও জানান, প্রশিক্ষণ গ্রহন কালীন তিন মাসে শিক্ষার্থীদের থাকা খাওয়া সম্পূণু ফ্রি। ট্রেনিং শেষে প্রত্যেক শিক্ষার্থীকে সনদ প্রদান ও নগদ টাকাও দেয়া হবে। 

স্থানীয় সংসদ সদস্যের জন সংযোগ কর্মকর্তা আলী রেজা রঞ্জু বলেন, এখান থেকে প্রশিক্ষণ নিয়ে নারীরা আত্মনির্ভরশীল ও স্বাবলম্বী হতে পারবে। এতে সমাজের দারিদ্রতা ও হতাশা কমে শুণ্যের কোঠায় এসে যাবে।