• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৫ ১৪২৯

  • || ২৮ জ্বিলকদ ১৪৪৩

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রে জড়িতদের খুঁজতে কমিশন গঠনের নির্দেশ হাইকোর্টের ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী উন্নত যোগাযোগব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী দু-একদিনের মধ্যে কমবে তেলের দাম: বাণিজ্যসচিব বিশ্ববিদ্যালয়ে ভর্তিতেও ডোপ টেস্ট : স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মা সেতু সক্ষমতা-মর্যাদার প্রতীক: প্রধানমন্ত্রী ১০০ বছরেও কোনও ক্ষতি হবে না পদ্মা সেতুর: মন্ত্রিপরিষদ সচিব বাঙালি জাতির সমস্ত অর্জন আওয়ামী লীগের হাত ধরে এসেছে: তথ্যমন্ত্রী সংক্রমণ বাড়ছে, শিগগির বুস্টার ডোজ নিন: স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

মঠবাড়িয়ায় জনশুমারি ও গৃহগণনার প্রশিক্ষণ সমাপ্ত; ৬০১ জন গণনাকর্মী প্রস্তুত

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৩ জুন ২০২২  

মঠবাড়িয়া প্রতিনিধি:

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় জনশুমারি ও গৃহগণনা-২০২২ এর মূল শুমারির জন্য ৬০১জন গণনাকর্মী ও ১০৩ জন সুপারভাইজারকে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত রাখা হয়েছে। উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌরসভায় মোট ১০টি প্রশিক্ষণ কেন্দ্র করে একাধিক ব্যাচের মাধ্যমে এ প্রশিক্ষণ দেওয়া হয়।

সোমবার (১৩ জুন ) উপজেলা রিসোর্স সেন্টারে চার দিনব্যাপী দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণ সমাপ্ত হয়। এর আগে গত ৪ জুন থেকে ৭জুন বিভিন্ন কেন্দ্রের প্রথম ব্যাচের চার দিনের প্রশিক্ষণ সম্পন্ন হয়। দুই পর্বের প্রশিক্ষণপ্রাপ্ত সুপারভাইজার যাদের অধীনে ৬০১ জন গণনাকর্মী ডিজিটাল ট্যাব হাতে নিয়ে সময়ের অপেক্ষায় রয়েছেন। আগামী (১৫-২১) জুন মূল জনশুমারি সপ্তাহ শুরু হলে একাধারে সাতদিন ব্যাপি গৃহগণনা কারীগণ বাড়ী বাড়ী গিয়ে ডিজিটাল জনশুমারি ও গৃহগণনার কাজ করবেন বলে অফিস সূত্রে জানা যায়।

প্রশিক্ষণ শেষে সুপারভাইজার ও গণনাকারীদের প্রতিদিন ৪০০ টাকা করে মোট ১ হাজার ৬০০টাকা জনপ্রতি দেওয়া হয়েছে। এ ছাড়া গণনাকারীদের মাঠ পর্যায়ের কাজ সঠিকভাবে বাস্তবায়নের জন্য তাদের হাতে বিভিন্ন উপকরন যেমন- একটি করে ডিজিটাল ট্যাবলয়েড ফোন, জনশুমারীর লোগো সম্ভলিত ড্রেস, ছাতা, ব্যাগ, নির্দেশিকা সহায়ক বই, খাতা, কলম, হাউজহোল্ড স্টিকার, মার্কার কলম, আইডি কার্ড ও গণনার সহায়ক ম্যাপ তুলে দেওয়া হয়। 

উপজেলা পরিসংখ্যান কার্যালয় সূত্রে জানা গেছে, শুমারি সপ্তাহের কাজ শেষ হলে সুপারভাইজারগণ ১১ হাজার টাকা ও গণনাকারীগণ ১০ হাজার ৫০০ টাকা করে এককালিন সম্মানি ভাতা পাবেন।

উ‌ল্লেখ‌্য, প্রতি ১০ বছর পরপর জনসংখ্যার সঠিক হিসাব পেতে এ ধরনের শুমারি করা হয়। এবারই প্রথম ডি‌জিটাল পদ্ধ‌তি‌তে জনশুমারি ও গৃহগণনা হ‌তে যা‌চ্ছে। আগামী (১৫-২১) জুন পর্যন্ত এক‌যো‌গে দেশব‌্যাপী এই শুমারি চল‌বে। এটি বাংলাদেশের ৬ষ্ঠ আদমশুমারি ও গৃহগণনা (বর্তমানে জনশুমারি ও গৃহগণনা)। এর আগে ২০১১ সালের মার্চে দেশের পঞ্চম আদম শুমারি অনুষ্ঠিত হয়েছিল। পঞ্চম আদমশুমারিতে দেশের জনসংখ্যা পাওয়া যায় - ১৫ কোটি ২৫ লাখ ১৮ হাজার ১৫ জন।