• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

মঠবাড়িয়ায় ‌ডি‌জিট‌াল জনশুমারি ও গৃহগণনার কাজ ঘ‌রে ঘ‌রে গি‌য়ে শুরু 

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৬ জুন ২০২২  

মঠবাড়িয়া প্রতিনিধি: "জনশুমা‌রির ‌তথ‌্যদিন, প‌রিকল্পিত উন্নায়‌নে  অংশ নিন এ শ্লোলগান সাম‌নে রে‌খে পি‌রোজপু‌রের মঠবা‌ড়িয়ায় প্রথম ডি‌জিট‌াল জনশুমা‌রি গৃহগননার শুরু হ‌য়ে‌ছে।  শুমারির জন্য ৬০১জন গণনাকর্মী ও ১০৩ জন সুপারভাইজারকে   উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌরসভায় মোট ১০টি প্রশিক্ষণ কেন্দ্র করে একাধিক ব্যাচের মাধ্যমে এ কাজ শুরু হ‌য়ে‌ছে।

 

গত (১২ জুন ) উপজেলা রিসোর্স সেন্টারে চার দিনব্যাপী দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণ সমাপ্ত হয়। এর আগে গত ৪ জুন থেকে ৭জুন বিভিন্ন কেন্দ্রের প্রথম ব্যাচের চার দিনের প্রশিক্ষণ সম্পন্ন হয়। দুই পর্বের প্রশিক্ষণপ্রাপ্ত সুপারভাইজার যাদের অধীনে ৬০১ জন গণনাকর্মী ডিজিটাল ট্যাব হাতে নিয়ে ঘ‌রে ঘ‌রে তথ‌্য সংগ্রহ কর‌ছে।  (১৫-২১) জুন মূল জনশুমারি সপ্তাহ শুরু হলে একাধারে সাতদিন ব্যাপি গৃহগণনা কারীগণ বাড়ী বাড়ী গিয়ে ডিজিটাল জনশুমারি ও গৃহগণনার কাজ শুরু কর‌ছে  বলে অফিস সূত্রে জানা যায়।

 

প্রশিক্ষণ শেষে সুপারভাইজার ও গণনাকারীদের প্রতিদিন ৪০০ টাকা করে মোট ১ হাজার ৬০০টাকা জনপ্রতি দেওয়া হয়েছে। এ ছাড়া গণনাকারীদের মাঠ পর্যায়ের কাজ সঠিকভাবে বাস্তবায়নের জন্য তাদের হাতে বিভিন্ন উপকরন যেমন- একটি করে ডিজিটাল ট্যাবলয়েড ফোন, জনশুমারীর লোগো সম্ভলিত ড্রেস, ছাতা, ব্যাগ, নির্দেশিকা সহায়ক বই, খাতা, কলম, হাউজহোল্ড স্টিকার, মার্কার কলম, আইডি কার্ড ও গণনার সহায়ক ম্যাপ তুলে দেওয়া হয়। গননাক‌ারী রুম্মান হাওলাদ‌ার জানান, খুব স্বাচ্ছন্দে ঘ‌রে ঘ‌রে গি‌য়ে তথ‌্য সংগ্রহ কর‌ছি।

 

উপজেলা পরিসংখ্যান কার্যালয় সূত্রে জানা গেছে, শুমারি সপ্তাহের কাজ শেষ হলে সুপারভাইজারগণ ১১ হাজার টাকা ও গণনাকারীগণ ১০ হাজার ৫০০ টাকা করে এককালিন সম্মানি ভাতা পাবেন।

 

উ‌ল্লেখ‌্য, প্রতি ১০ বছর পরপর জনসংখ্যার সঠিক হিসাব পেতে এ ধরনের শুমারি করা হয়। এবারই প্রথম ডি‌জিটাল পদ্ধ‌তি‌তে জনশুমারি ও গৃহগণনা  চল‌ছে। (১৫-২১) জুন পর্যন্ত এক‌যো‌গে দেশব‌্যাপী এই শুমারি চল‌বে। এটি বাংলাদেশের ৬ষ্ঠ আদমশুমারি ও গৃহগণনা (বর্তমানে জনশুমারি ও গৃহগণনা)। এর আগে ২০১১ সালের মার্চে দেশের পঞ্চম আদমশুমারি অনুষ্ঠিত হয়েছিল। পঞ্চম আদমশুমারিতে দেশের জনসংখ্যা পাওয়া যায় - ১৫ কোটি ২৫ লাখ ১৮ হাজার ১৫ জন।