• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৪ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল

মঠবাড়িয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে প্রশিক্ষণ ও উপকরন বিতরণ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২  

মঠবাড়িয়া প্রতিনিধি :

পিরোজপুরের মঠবাড়িয়া জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উদযাপনের চলমান কর্মসূচির অংশ হিসেবে ৬ষ্ঠ দিন ২৮ জুলাই বৃহস্পতিবার দিনব্যাপী চলছে বিভিন্ন কর্যক্রম। উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর এর আয়োজনে শহীদ মাখন লাল দাশ মিলনায়তনে সকালে সুবিধা ভোগীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ঊর্মি ভৌমিক এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মো. রিয়াজ উদ্দিন আহম্মেদ, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অলিউর রহমান প্রমূখ। 

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অলিউর রহমান জানান, সুবিধা ভোগীদের নিয়ে প্রশিক্ষণ শেষে দেশীয় প্রজাতির মাছ, শামুক, ঝিনুক সংরক্ষন ও উন্নয়ন প্রকল্পের আওতায় ৫ জন করে ৩ টি গ্রুপের মধ্যে ৩০ টি ছাগল, ও ৬ টি গ্রুপের মদ্যে বৈধ জাল বিতরণ করা হয়।

তিনি আরও বলেন, এ বছরের প্রতিপাদ্য বিষয় হলো- “নিরাপদ মাছে ভরবো দেশ- বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ বিষয়টি গুরুপ্ত দিয়ে উপজেলা মৎস্য অধিদপ্তর সরকারি নির্দেশনা মোতাবেক মাছ রক্ষায় ও সচেতনতা বৃদ্ধিতে মাইকিং, উপজেলার বিভিন্ন গুরুপ্তপূর্ন এলাকায় মৎস্য চাষীদেও মাছ চাষ বিষয়ে বিশেষ পরামর্শ দেয়া, পুকুরের পানি ও মাটি পরীক্ষা করা হয়েছে। উপজেলার বলেশ^র নদীর তুষখালী, পোনার ঠোডা, তুলাতলা, কাঁটাখাল, মাঝের খাল, বড় মাছুয়া, সাংগ্রাই, আমড়াগাছিয়া, ভাইজোড়া থেকে মঠবাড়িয়ার সীমানা খেতাছিড়া পর্যন্ত অভিযান চালিয়ে বিপুল পরিমান ককারেন্ট জাল, বেহুন্দি জাল, চরঘেরা জাল এবং রেনু/পোনা নিধনকারী বেশ কয়েকটি নিষিদ্ধ মশারি জাল আটক করা হয় এবং পরে তা আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। এ সময় বেশ কিছু বাধা বা বেহুন্দি জালের স্থাপনা উচ্ছেদ করা হয়। মৎস্য সপ্তাহ ছাড়াও দেশীয় সম্পদ মাছ রক্ষার ক্ষেত্রে সরকারি নির্দেশনা মোতাবেক অবৈধ জালের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।