• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

মঠবাড়িয়ায় জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৩  

মঠবাড়িয়া প্রতিনিধি : পিরোজপুরের বৃহত্তর মঠবাড়িয়া উপজেলায় জাতীয় পরিসংখ্যান দিবস-২০২৩ পালিত হয়েছে। এ বছর জাতীয় পর্যায়ে তৃতীয়বারের মতো দিবসটি পালন করলেও মঠবাড়িয়া উপজেলা পর্যায়ে এই প্রথম দিবসটি উদযাপন করা হয়। দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল “পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ণ, স্মার্ট বাংলাদেশ গঠন”।
সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০ টায় শহীদ মাখন লাল দাস মিলনায়তনে উপজেলা প্রশাসন ও মঠবাড়িয়া উপজেলা পরিসংখ্যান কার্যালয়ের যৌথ আয়োজনে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়।
উপজেলা সহকারী কমিশনার ভূমি সৈকত রায়হান এর সভাপতিত্বে ও জুনিয়র পরিসংখ্যান সহকারী ইয়াকুব আলী’র সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন- সরকারি হাতেম আলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুহুল আমিন, পরিসংখ্যান তদন্তকারী কর্মকর্তা আবু হাসান শেখ, মঠবাড়িয়া প্রেস ক্লাবের সভাপতি মিজানুর রহমান মিজু প্রমূখ।
এসময় বক্তারা বলেন, পরিসংখ্যান ছাড়া বর্তমান সময়ে চলা অসম্ভব। তথ্য-উপাত্ত ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে পরিসংখ্যান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ব্যক্তি পর্যায় থেকে শুরু করে জাতীয় পর্যায় পরিসংখ্যানের সঠিক তথ্য জানা দরকার। উপজেলা পর্যায়ের পরিসংখ্যান দপ্তরগুলো মাননীয় প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনায় সরকারি পরিসংখ্যানকে অধিকতর জনকল্যাণমুখী ও মানুষের দেরারগোড়ায় পৌঁছে দিতে এবং সরকারের লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছে।
বক্তব্য শেষে আলোচনায় অংশগ্রহণকারী উপস্থিত সকলকে নিয়ে একটি সচেতনতামূলক র‌্যালি করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় পরিষদ চত্ত্বরে এসে শেষ হয়।
উল্লেখ্য: ১৯৭৪ সালের ২৬ আগস্ট বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন চারটি পরিসংখ্যান সংস্থাকে এক করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ২০২০ সালে ২৭ ফেব্রুয়ারিকে জাতীয় পরিসংখ্যান দিবস হিসেবে ঘোষণা এবং দিবসটি উদযাপনের অনুমোদন দেয় মন্ত্রিসভা। পরবর্তীতে ২০২১ সাল থেকে জাতীয়ভাবে ২৭ ফেব্রুয়ারি দিবসটি পালিত হয়ে আসছে।