• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

মঠবাড়িয়ায় ডিজিটাল সরকারি পোস্ট ই-সেন্টার চালু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২৩  

মঠবাড়িয়া প্রতিনিধি : পিরোজপুরের বৃহত্তম উপজেলা মঠবাড়িয়া। এ উপজেলার জনসাধারণকে ডিজিটাল সেবা দেয়ার লক্ষ্যে চালু করা হয়েছে সরকারি পোস্ট অফিসের সেবা শাখা পোস্ট ই-সেন্টার। ১৩ এপ্রিল বৃহস্পতিবার সকালে মঠবাড়িয়া  পৌর শহরের সিডি পট্টিতে সরকারি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন ডিজিটাল পোস্ট ই-সেন্টারের শুভ উদ্বোধন হয়।

এসময় উপস্থিত ছিলেন পিরোজপুর জেলা পোস্ট অফিস পরিদর্শক মোঃ মোশারফ হোসেন, মঠবাড়িয়া উপজেলা পোস্ট মাষ্টার মোঃ মাসুদ হাওলাদার, মঠবাড়িয়া উপজেলা পোস্ট ই-সেন্টার এর উদ্যোক্তা মো. ফেরদৌস ইসলাম। মঠবাড়িয়া কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা মো.সিদ্দিকুর রহমান, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হারুন-অর রশিদ, সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জুলফিকার আমিন সোহেল, সাংবাদিক রুম্মান হাওলাদার ও সুধি সমাজের বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এখানে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য বিষয়ক তথ্যসহ ১৮ ধরনের সেবা মিলবে এই পোস্ট-ই-সেন্টারে। এখানে প্রাপ্ত অন্য সেবার মধ্যে রয়েছে- জাতীয় পরিচয়পত্র সংশোধন, সার্টিফিকেট সংশোধন, জন্ম নিবন্ধন অন-লাইন, পাসপোর্ট সংশোধন, পুলিশ ক্লিয়ারেন্স, ইন্ডিয়ান ভিসা, বিমানে টিকিট কাটা, ই-নামজারি, ই-মেইল পাঠানো ও গ্রহণ, ইন্টারনেট ব্রাউজিং, প্রিন্ট, স্ক্যানিং, কম্পিউটার প্রশিক্ষণ, তথ্য সরবরাহ, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষার ফলাফল, অনলাইনে টেন্ডার প্রক্রিয়া, কেনাকাটা, আইন ও মানবাধিকার বিষয়ক তথ্য, বিভিন্ন সরকারি ফরম ডাউনলোড এবং পোস্টাল ক্যাশ কার্ডের মাধ্যমে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ভাতা পরিশোধ।

উদ্বোধনের আগে উপস্থিত সকলকে নিয়ে দোয় ও মোনাজাত করা হয়। দোয় ও মোনাজাত পরিচালনা করেন কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা মো.সিদ্দিকুর রহমান।

পিরোজপুর জেলা পোস্ট অফিস পরিদর্শক মোঃ মোশারফ হোসেন বলেন, আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহারে শহর ও গ্রামের মধ্যকার অসংগতি দুরীকরণে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতায় পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি প্রকল্প ও একজন স্থানীয় উদ্যোক্তার অধীনে পোস্ট ই-সেন্টারের সেবামূলক কার্যক্রম পরিচালিত হয়। পোস্ট ই-সেন্টার মঠবাড়িয়া উপজেলা এ শাখাটির উদ্যোক্তা হলেন মো. ফেরদৌস।