বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

রান্নাবান্না

ক্ষির পাটিশাপটা পিঠা

আকাশলীনা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত : ০২:৩৫ পিএম, ২৬ নভেম্বর ২০১৮ সোমবার

ষড়ঋতু'র বাংলাদেশে এখন শোনা যায় নবান্নের সুর। কার্তিক মাস শেষ।শীতের আমেজ নিয়ে আসছে অগ্রহায়ণ ।অল্প ক'দিন পরেই কৃষকের গোলা ভরে উঠবে সোনালী ধানে। নতুন চাল আর খেজুর গুড়ে পিঠাপুলি তৈরীর ধুম পড়বে ঘরেঘরে। ছেলে-বুড়ো সবাই মাতবে পিঠা-পুলীর মধুর স্বাদে। আপনাদের জন্যে  তাই থাকছে পিঠা-পুলির  মজার  রেসিপি।নিয়মিত আপডেট পেতে আমাদের সাথেই থাকুন:

                                    ক্ষির পাটিশাপটা পিঠা
১।    যা যা লাগবে :    

ক।    ব্যাটার এর জন্যে।   চালের গুড়া- ২ কাপ, ময়দা- ১/৪ কাপ, ডিম- ১টা, লবণ- ১/২ চা চামচ, চিনি- ১/২ কাপ, হালকা গরম পানি- ৩ কাপ

খ।    ক্ষীরসার জন্যে।       দুধ- ২ লিটার, চিনি- ১/৪ কাপ, খেজুর গুড়-১/২ কাপ, নারিকেল বাটা- ১/২ কাপ, সুজি- ১ টেবিলচামচ। তেল/ঘি (সামান্য)-ব্রাশ করার জন্যে।  

২।    যেভাবে করবেন :

ক।    ক্ষিরসা তৈরী।   ক্রমাগত নেড়ে দুধ থকথকে করে নিন। সুজি ও নারিকেল দিয়ে দিন। সুজি সিদ্ধ হলে চিনি দিয়ে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। অন্য দিকে সামান্য পানিতে গুড় গলিয়ে নিন। গুড় আধা ঠান্ডা দুধে মিশিয়ে আবার চুলায় বসান। বলক উঠিয়ে দইয়ের মত ঘনত্বে এলে নামিয়ে নিন।    

খ।    ব্যাটার  তৈরী।   চালের গুড়া, ময়দা, চিনি, লবণ ও ডিম ভালমতো ডলে মাখান। হালকা গরম পানি দিয়ে পাতলা ডো তৈরী করে ঢেকে রেখে দিন ১/২ ঘন্টা।

গ।    পিঠা তৈরী।   অল্প আঁচে ননস্টিক প্যান চুলায় বসান। তেল/ ঘি ব্রাশ করে ১ চামচ ডো প্যানে দিয়ে ঘুরিয়ে ছড়িয়ে দিন। ১ চামচ ক্ষিরসা ১ পাশে লম্বা করে দিয়ে রুটি টিকে রোল করে নিন। এপিঠ ওপিঠ উল্টিয়ে ১ মিনিট পর নামিয়ে নিন। এভাবে সবগুলো পিঠা তৈরীকরে নিন। গরম গরম পরিবেশন করুন সুস্বাদু এই পিঠা।