• শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||

  • আশ্বিন ৩০ ১৪২৮

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৩

পিরোজপুর সংবাদ

শয়তানের কুদৃষ্টি থেকে শিশুকে রক্ষার দোয়া

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২১  

রাসূল (সা.) প্রিয় নাতি শিশু হাসান ও হুসাইনের জন্য শয়তান, বিষাক্ত প্রাণী এবং প্রত্যেক কুদৃষ্টির অনিষ্টতা থেকে বাঁচাতে আল্লাহর কাছে আশ্রয় চাইতেন। যেভাবে শিশু ইসমাইল ও ইসহাকের জন্য আশ্রয় চাইতেন হজরত ইবরাহিম (আ.)। হাদিসে পাকে প্রিয় নবী (সা.) দোয়াটি তুলে ধরেছেন। ছোট্ট দোয়াটি হলো-

أَعُوْذُ بِكَلِمَاتِ اللهِ التَّامَّةِ مِنْ كُلِّ شَيْطَانٍ وَهَامَّةٍ وَمِنْ كُلِّ عَيْنٍ لَامَّةٍ

উচ্চারণ : ‘আউজুবি বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিন কুল্লি শায়ত্বানিও ওয়া হাম্মাতিন ওয়া মিন কুল্লি আইনিন লাম্মাতিন।’
অর্থ : ‘আমি আল্লাহর পরিপূর্ণ কালিমার দ্বারা প্রত্যেক শয়তান, বিষাক্ত প্রাণী এবং প্রত্যেক (সৃষ্টির) কুদৃষ্টির অনিষ্টতা থেকে আশ্রয় প্রার্থনা করছি।’ (বুখারি)

এ সম্পর্কে হাদিসের বর্ণনাটি এমন-
হজরত ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেন, ‘নবী (সা.) (নিজেই শিশু) হাসান এবং হুসাইন (রাদিয়াল্লাহু আনহুমা)-এর জন্য নিম্নোক্ত দোয়া পড়ে পানাহ চাইতেন আর বলতেন- তোমাদের পিতা ইবরাহিম আলাইহিস সালাম, ইসমাঈল ও ইসহাক (আলাইহস সালাম)-এর জন্য (এ) দোয়া পড়ে পানাহ চাইতেন। (তাহলো)-

أَعُوْذُ بِكَلِمَاتِ اللهِ التَّامَّةِ مِنْ كُلِّ شَيْطَانٍ وَهَامَّةٍ وَمِنْ كُلِّ عَيْنٍ لَامَّةٍ
‘আমি আল্লাহর পরিপূর্ণ কালিমার দ্বারা প্রত্যেক শয়তান, বিষাক্ত প্রাণী এবং প্রত্যেক (সৃষ্টির) কুদৃষ্টির অনিষ্টতা থেকে আশ্রয় প্রার্থনা করছি।’ (বুখারি)

সুতরাং প্রত্যেক বাবা-মা ও অভিভাবকের উচিত, শয়তান, বিষাক্ত প্রাণী ও সৃষ্টির কুদৃষ্টি থেকে শিশু সন্তানদের মুক্ত রাখতে হাদিসের অনুকরণে এ দোয়াটি বেশি বেশি পড়া।

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে প্রিয় নবীর শেখানো দোয়াটি বেশি বেশি পড়ে হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। নিজ নিজ সন্তানকে শয়তান, বিষাক্ত প্রাণী ও সৃষ্টির কুদৃষ্টি থেকে মুক্ত রাখার তাওফিক দান করুন। আমিন।